Dhaka, Friday, 06 December 2019

লেখকরা কেউ কারও মতো হতে পারেন না : হাসান আজিজুল হক

2019-02-08 13:04:13
লেখকরা কেউ কারও মতো হতে পারেন না : হাসান আজিজুল হক

সুখবর ডেস্ক : দিন দিন প্রযুক্তিনির্ভর হয়ে উঠছি আমরা। জানি, এই প্রযুক্তিকে দূরে ঠেলা যাবে না। আবার এটাও ভাবা যাবে না যে, প্রযুক্তিই জ্ঞানের সর্বোচ্চ ধাপ। প্রযুক্তিকে যতটা কাজে লাগানো যায় ঠিক ততটাই প্রযুক্তিমুখী হওয়া উচিত।

প্রযুক্তির এই সময়ে যারা লিখতে আসে, তাদের অনেকের ভাষাই দুর্বল! এটা কাটানোর জন্য অবশ্যই সাহিত্যমুখী হতে হবে। আগের লেখকদের লেখা পড়লে নিজেকে নতুন করে আবিস্কার করা যাবে নিজের মধ্যেই।

শুধু তরুণ লেখকই নয়, সব তরুণের কাছেই বই হওয়া উচিত প্রিয় মানুষ কিংবা আয়নার মতো। বারবার বইয়ের কাছে ছুটে যেতে হবে। তবে অনেক তরুণ ভালো লিখছে। তাদের সহ সবাইকে বলব, সময় করে মেলায় যাও।
বই হাতে নিয়ে নাড়াচাড়া কর, ভালো বই কিনে নাও। একাকিত্বের সময়গুলো বই দিয়ে রাঙিয়ে তোল। আর যারা লেখালেখির কথা ভাবছ, তাদের আবারও বলব, লেখালেখির কোনো গাইডলাইন নেই পৃথিবীতে। নিজের পথ নিজেই খুঁজে বের কর। নিজের গাইডলাইন নিজের ভেতর থেকেই নিয়ে নাও।
লেখকরা কেউ কারও মতো হতে পারেন না। সবাই যার যার মতো। যার যার জায়গায় স্বতন্ত্র। তোমার এই স্বাতন্ত্র্য দিয়ে যতক্ষণ মানুষের মনে দাগ কাটতে পারবে না; ততক্ষণ লেখক হিসেবে তোমার সার্থকতাও খুঁজে পাবে না।
তোমাদের অনেকেই ভাবো যে, প্রযুক্তিই হচ্ছে জ্ঞানের সর্বোচ্চ ধাপ। যদি তাই হতো, তবে রবীন্দ্রনাথ বা তার সমসাময়িক কিংবা পূর্ববর্তী ও পরবর্তী বিখ্যাত লেখকরা কতটা পেয়েছিলেন প্রযুক্তি?
তোমাকে বাস্তব জ্ঞানের মুখোমুখি হতে হবে। বাস্তবতা থেকে লেখার রসদ বের করে নিতে হবে। এটাই তো লেখকের বড় ক্ষমতা!



লেখক ও প্রকাশনা সর্বশেষ খবর

লেখক ও প্রকাশনা এর সকল খবর