Dhaka, Monday, 09 December 2019

আশ্রায়ন প্রকল্পের ক্রয়কৃত সামগ্রীতে ১৬১ কোটি টাকা ভ্যাট ছাড়

2019-03-07 11:23:52
আশ্রায়ন প্রকল্পের ক্রয়কৃত সামগ্রীতে ১৬১ কোটি টাকা ভ্যাট ছাড়

সুখবর রিপোর্ট : আশ্রয়ন-৩ প্রকল্পের অধীনে ক্রয়কৃত পণ্য সামগ্রীর ওপর ১৬১ কোটি টাকার (মূল্য সংযোজন কর) মূসক এবং আয়কর অব্যাহতি প্রদান করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

এনবিআর সূত্র জানায়, জনস্বার্থের বিষয় বিবেচনায় নিয়ে এই প্রকল্পের আওতায় যেসব পণ্য ক্রয় করা হবে, সেসব পণ্যের ক্রয়কার্যের ওপর আরোপিত মূসক ও আয়কর অব্যাহতি দেয়া হয়েছে। শিগগিরই এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করা হবে।

ভাসানচরে ১ লাখে ৩ হাজার ২০০ রোহিঙ্গা শরণার্থীর আবাসন নিশ্চিত করার লক্ষে আশ্রয়ন-৩ নামে প্রকল্পটি নৌবাহিনীর তত্ত্বাবধানে ২০১৭ সালের ডিসেম্বর থেকে বাস্তবায়ন শুরু হয়েছে। ২০১৯ মেয়াদে প্রকল্পের কাজ শেষ হবে। প্রকল্প বাস্তবায়নে মোট ব্যয় হচ্ছে ২ হাজার ৩১২ কোটি টাকা।

প্রকল্পের আওতায় রোহিঙ্গাদের বসবাস উপযোগী করার জন্য বাধ নির্মাণ, ব্যারাক হাউজ নির্মাণ এবং আশ্রয়ন স্টেশন নির্মাণসহ অন্যান্য অবকাঠামো উন্নয়নের কাজ চলছে।

রোহিঙ্গারা দেশে ফিরে যাওয়ার পর এখানে ভূমিহীন ও দুস্থ নাগরিকদের স্থায়ীভাবে পুনর্বাসন করা হবে।
এর আগে আশ্রয়ন-১ এবং আশ্রয়ন-২ প্রকল্পের অধীনে ক্রয়কৃত পণ্য সামগ্রীর ওপর মূসক ও আয়কর অব্যাহতি প্রদান করা হয়।

এই দুই প্রকল্পের মাধ্যমে ২ লাখ ৮৩ হাজার গৃহহীন পরিবারকে পুনর্বাসন করা হয়েছে। প্রধানমন্ত্রীর বিশেষ উদ্যোগের অংশ হিসেবে দেশের সব গৃহহীন পরিবারের আবাসন সুবিধা নিশ্চিত করতে এই প্রকল্পসমূহ বাস্তবায়ন করা হয়।

প্রকল্পের অধীনে গৃহহীন পরিবারকে একটি করে ঘর প্রদান এবং ২১ হাজার ৭৪৫টি পরিবারকে ৩২ কোটি ৫২ লাখ টাকা ঋণ দেয়া হয়েছে।



গৃহ ও আবাসন সর্বশেষ খবর

গৃহ ও আবাসন এর সকল খবর