Dhaka, Monday, 09 December 2019

বিয়ের পোশাক পরেই কাটলো এক বছর

2019-10-02 14:39:05
বিয়ের পোশাক পরেই কাটলো এক বছর

সুখবর ডেস্ক:আমাদের জীবনে কত কিছুই তো দরকার হয়। তার মধ্যে খাবার-দাবার, ওষুধপত্র, পোশাক-আশাক এ রকম অনেক কিছুই রয়েছে। পোশাক-আশাক আবার এক সেট হলে চলে না অনেকগুলো থাকা চাই। কিন্তু অস্ট্রেলিয়ার অ্যাডিলেডের বাসিন্দা ট্যামি হল এর ব্যতিক্রম।

তিনি মাছ ধরা, ফুটবল ম্যাচ দেখা, জিমে যাওয়া, বেড়ানোর সময় একটি বিশেষ পোশাক পরেই বের হন। সেটি তাঁর বিয়ের পোশাক! পরিবেশ সচেতন ট্যামির এমন কাজের পেছনে রয়েছে একটি মহান উদ্দেশ্য।

অস্ট্রেলিয়া থেকে ২০১৬ সালে আমাদের পার্শ্ববর্তী দেশ ভারত ভ্রমণে এসেছিলেন ট্যামি। ভারতের নানা জায়গায় ঘুরেন, সেখানকার মানুষের সঙ্গে কথা বলেন, তাঁদের জীবনযাত্রার মান বোঝার চেষ্টাও করেন ট্যামি।

এখানকার মানুষের জীবনযাত্রা দেখে ট্যামির মধ্যে পরিবর্তন আসে। তিনি অনুভব করেন অল্প কিছু দিয়েও জীবনকে চালিয়ে নেওয়া যায়। তারপর তিনি একটি সিদ্ধান্ত নেন। সেই সিদ্ধান্ত সম্পর্কে ট্যামির কাছ থেকেই জানা যাক- ট্যামি বলেন, ‘ভারতে ঘোরার পর আমার উপলব্ধি হয়েছে সামাজিকভাবে আমরা অনেক বেশি সুযোগ সুবিধা ভোগ করি। যা একেবারেই ঠিক নয়। তাই আমি সিদ্ধান্ত নিই, গোটা একটা বছর নতুন কোনো পোশাক এমন কি জুতাও কিনবো না।’

ট্যামি আরও জানিয়েছেন, ২০১৮ সালে তাঁর বিয়ে হয়। ফলে বিয়ের প্রস্তুতি শুরু হয়ে যাওয়ায় তাঁকে নতুন কিছু পোশাক কিনতে হয়। বিয়ের দিন পরার জন্য বিশেষ পোশাকটির জন্য তাঁকে ৯৮৫ পাউন্ড খরচ করতে হয়েছে। ফলে তাঁর পণ ভঙ্গ হয়ে যায়। কিন্তু তিনি তাঁর প্রতিজ্ঞা থেকে সরে আসতে রাজি ছিলেন না।

২০১৮ সালে বিয়ের পোশাকের জন্য এত অর্থ খরচ করার পর ট্যামি সিদ্ধান্ত নেন, এরপর আগামী এক বছর তিনি আর কোনো পোশাক কিনবেন না। যেমন ভাবা তেমন কাজ। ২০১৮ সালের অক্টোবরের পর থেকে এখন পর্যন্ত নতুন কোনো পোশাক কেনেননি ট্যামি হল।

শুধু তাই নয়, তিনি ভাবেন একটা পোশাক যেটা শুধু কয়েক ঘণ্টার জন্য পরতে হবে তার পেছনে এত খরচ করা মানে অর্থের অপচয়। তাই তিনি সিদ্ধান্ত নেন, তাঁর বিয়ের সাদা রঙের সুন্দর পোশাকটি সব জায়গায় পরে যাবেন। যার ফলে একটি বার্তাও সবার কাছে পৌঁছে যাবে। তাহলো ‘ইচ্ছা থাকলে নতুন নতুন পোশাক না পরেও স্বাভাবিক জীবন কাটানো যায়’।

শুধু প্রত্যেক দিনের কাজকর্মই নয়, ট্যামি এই পোশাকেই বিদেশ ভ্রমণও করেছেন। পাবলিক ট্রান্সপোর্টেও ঘুরেছেন তাঁর বিয়ের পোশাক পরেই। এবার তিনি পরিকল্পনা করেছেন, আইসল্যান্ডেও যাবেন তাঁর বিয়ের পোশাক পরেই।



রূপচর্চা ও পোশাক সর্বশেষ খবর

রূপচর্চা ও পোশাক এর সকল খবর