Dhaka, Monday, 09 December 2019

অবশেষে বড় ধরনের উত্থান পুঁজিবাজারে

2019-10-15 21:12:59
অবশেষে বড় ধরনের উত্থান পুঁজিবাজারে

সুখবর প্রতিবেদক: টানা পতনের পর অবশেষে সূচক বেড়েছে পুঁজিবাজারে। মঙ্গলবার সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচকে বড় ধরনের উত্থান হয়েছে। ডিএসইএক্স বেড়েছে ১১০ পয়েন্ট, অবস্থান করছে ৪ হাজার ৮২১ পয়েন্টে।

অপর দিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ২৪২ পয়েন্ট।

গত ছয় দিনে ডিএসইতে সূচক কমে ২২৭ পয়েন্ট। এর মধ্যে গত তিন দিনে কমেছে ১৫১ পয়েন্ট। ফলে ডিএসইএক্স সূচকটি ২০১৬ সালের ১৭ নভেম্বরের পর সর্বনিম্ন অবস্থানে নেমে আসে। বাজার পরিস্থিতি নিয়ে সোমবার রাষ্ট্রায়ত্ত বিনিয়োগ প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ বা আইসিবির সঙ্গে বৈঠক করেছেন ডিএসই ব্রোকারেস অ্যাসোসিয়েশনের (ডিবিএ) নেতারা। বৈঠকে আইসিবির পক্ষ থেকে বলা হয়েছে, মঙ্গলবার থেকে প্রতিষ্ঠানটি বাজারে শেয়ার কেনার ক্ষেত্রে সক্রিয় থাকবে। শেয়ারবাজারে বিনিয়োগের জন্য বিভিন্ন ব্যাংক থেকে তহবিল সংগ্রহের চেষ্টা চালাচ্ছে।

বৈঠক সূত্রে জানা গেছে, আইসিবির একটি বন্ডের বিনিয়োগ বাবদ প্রতিষ্ঠানটিকে ২০০ কোটি টাকা দিয়েছে রাষ্ট্রমালিকানাধীন সোনালী ব্যাংক। শেয়ারবাজারে বিনিয়োগের জন্য বন্ড ছেড়ে এই অর্থ সংগ্রহ করছে আইসিবি। সোনালী ব্যাংক থেকে পাওয়া ২০০ কোটি টাকা বাজারে নতুন করে বিনিয়োগ করা হবে বলে বৈঠকে আইসিবির পক্ষ থেকে জানানো হয়। আর এর প্রভাবেই সূচক বেড়েছে, বলছেন বিশ্লেষকেরা।

ডিএসইতে লেনদেন হয়েছে ৩২৮ কোটি টাকা, যা গতকালের চেয়ে সামান্য বেশি। গতকাল লেনদেনের পরিমাণ ছিল ২৯৯ কোটি ৮৯ লাখ টাকা। হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৩১১টির কমেছে ২৪টির, অপরিবর্তিত আছে ১৭টির দর।

আজ লেনদেনের শীর্ষে থাকা কোম্পানিগুলো হলো—স্কয়ার ফার্মা, ন্যাশনাল টিউবস, বিকন ফার্মা, সামিট পাওয়ার, স্ট্যান্ডার্ড সিরামিকস, ইস্টার্ণ ইনস্যুরেন্স, ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি, বাংলাদেশ শিপিং করপোরেশন, ওয়াটা কেমিক্যাল ও জেএমআই সিরিঞ্জেস।

দর বাড়ার শীর্ষে থাকা কোম্পানিগুলো হলো—বেঙ্গল উইন্ডসর থার্মোপ্লাস্টিক, মুন্নু সিরামিকস, দেশ গার্মেন্টস, ফরচুন, বসুন্ধরা পেপার মিলস লিমিটেড, এস্কুয়ার নিট কম্পোজিট লিমিটেড, নাহী অ্যালুমিনিয়াম কম্পোজিট প্যানেল, বিবিএস ক্যাবলস, শাহজীবাজার পাওয়ার কোম্পানি লিমিটেড ও মার্কেন্টাইল ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেড।

অপর দিকে সিএসইতে হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২০১টির কমেছে ২৪টির, অপরিবর্তিত আছে ১৩টির দর।



অর্থনীতি ও পুঁজিবাজার সর্বশেষ খবর

অর্থনীতি ও পুঁজিবাজার এর সকল খবর