Dhaka, Thursday, 05 December 2019

কোন আপেল খাবেন, লাল না সবুজ?

2019-11-16 16:16:00
কোন আপেল খাবেন, লাল না সবুজ?

সুখবর প্রতিবেদক: চিকিৎসকরা রোজ একটা আপেল খেতে বলেন। কারণ ফাইবার, হজম হওয়ার ক্ষমতা, অ্যান্টিঅক্সিডেন্ট এবং প্রচুর খাদ্যগুণ রয়েছে আপেলে। তাই আপেল খেলে রোগব্যাধি থাকে দূরে। তবে বাজারে অনেক রংয়ের আপেল পাওয়া যায়। এ থেকে অনেকের মনে প্রশ্ন জাগতে পারে লাল আপেল না সবুজ আপেল খাবেন, কোন ধরনের আপেল খেলে পুষ্টিগুণ বেশি পাওয়া যাবে ইত্যাদি।

সবুজ ও লাল আপেলের মধ্যে পুষ্টিগুণ প্রায় একই। তবে কোনো কোনো ক্ষেত্রে সবুজ আপেলে খাদ্যগুণ বেশি। সবুজ আপেলে সুগার ও কার্বের পরিমাণ কম থাকে। অন্যদিকে ফাইবার, প্রোটিন, পটাসিয়াম, আয়রন ও ভিটামিন ‘কে’ বেশি মাত্রায় থাকে।

কিন্তু লাল আপেলের সঙ্গে সবুজ আপেলের তফাৎ করিয়ে দেয় ভিটামিন এ। লালের তুলনায় সবুজ আপেলে দ্বিগুণ পরিমাণে ভিটামিন এ থাকে। তবে লাল আপেলে কিন্তু সবুজের থেকে অনেক বেশি পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে।

ভিটামিন এ বেশি থাকায় সবুজ আপেল দৃষ্টিশক্তি উন্নত, হাড়ের শক্তি বাড়ানো, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর কাজে বেশি উপকারী। তবে সবুজের থেকে লাল আপেল বেশি পাওয়া যায় বলে এটিই বেশি খাওয়া হয়ে থাকে। তবে লাল আপেল খেলেও উপকার কিন্তু কম পাবেন না। যখন যেটা হাতের কাছে পান সেই আপেলই খেয়ে নিবেন।



স্বাস্থ্য ও চিকিৎসা সর্বশেষ খবর

স্বাস্থ্য ও চিকিৎসা এর সকল খবর