Dhaka, Sunday, 15 December 2019

বায়ু দূষণের কারণ ও প্রতিকার নির্ধারণে হাইকোর্টের নির্দেশ

2019-11-26 17:22:30
বায়ু দূষণের কারণ ও প্রতিকার নির্ধারণে হাইকোর্টের নির্দেশ

সুখবর প্রতিবেদক: ঢাকা শহরে ধুলার পরিমাণ মাত্রাতিরিক্ত বেড়ে যাওযায় বিশ্বের সবচেয়ে দূষিত বাতাসের নগরীতে পরিণত হয়েছে আমাদের প্রিয় রাজধানী। শীতকাল আসতে এখনও বেশ কিছুদিন বাকি। কিন্তু এরইমধ্যে কুয়াশার মতো ধুলায় ধূসর, কোথাও কোথাও রঙ্গিন হয়ে গেছে ঢাকা। এ ভয়াবহ এ বায়ুদূষণের কারণ ও প্রতিকার নির্ধারণে একটি অভিন্ন নীতিমালা তৈরির উদ্দেশ্যে আন্তঃবিভাগীয় কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

পাশাপাশি ঢাকার আশপাশের পাঁচটি জেলায় যেসব ইটভাটা পরিবেশ দূষণ করছে, সেগুলো আগামী ১৫ দিনের মধ্যে বন্ধের নির্দেশ দিয়েছেন আদালত।

মঙ্গলবার (২৬ নভেম্বর) বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। ঢাকার বায়ুদূষণ নিয়ে একটি রিট আবেদনের পরিপ্রেক্ষিতে ধারাবাহিক শুনানির অংশ হিসেবে আজ এ আদেশ দেয়া হয়।

হাইকোর্টের আদেশে এলজিইডি সচিব, পরিবেশ ও বন সচিব, ঢাকার দুই সিটি করপোরেশন সিইও, বিআরটিএ ও ডেসকোর চেয়ারম্যান এবং পরিবেশ ও জলবায়ু বিশেষজ্ঞদের সমন্বয়ে এ কমিটি গঠনের কথা বলা হয়েছে। একইসঙ্গে কমিটিকে আগামী ৩০ দিনের মধ্যে এ সংক্রান্ত প্রতিবেদন আদালতে জমা দিতে বলা হয়েছে।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী মনজিল মোরসেদ আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ বি এম আবদুল্লাহ আল মাহমুদ বাশার।



প্রকৃতি ও পরিবেশ সর্বশেষ খবর

প্রকৃতি ও পরিবেশ এর সকল খবর