Dhaka, Tuesday, 02 June 2020

কোয়ারেন্টাইন মানছেন না বিদেশি এনজিওকর্মীরা

2020-04-05 20:59:05
কোয়ারেন্টাইন মানছেন না বিদেশি এনজিওকর্মীরা

নিজস্ব প্রতিবেদক: আড়াইশ’বিদেশি নাগরিককে খুঁজছে কক্সবাজার জেলা প্রশাসন। সম্প্রতি বিদেশ থেকে ফিরে হোম কোয়ারেন্টাইন মানছেন না বিভিন্ন এনজিও-তে কাজ করা এ বিদেশিরা। তাদের এমন গা ছাড়াভাবে শঙ্কিত কক্সবাজারের স্থানীয়রা।

কক্সবাজারের উখিয়া ও টেকনাফে অবস্থান করছে ১১ লাখের বেশি রোহিঙ্গা। যাদের সহায়তার জন্য কাজ করছে দেশি-বিদেশি অনেক এনজিও এবং আই-এনজিও। যাদের মধ্যে বর্তমানে ২৫৬ জন বিদেশি নাগরিক রয়েছেন, যারা গত ১৫ দিনের মধ্যে কাজে যোগ দিয়েছেন।

অথচ এ সময় তাদের হোম কোয়ারেন্টাইনে থাকার কথা। কিন্তু এলাকার লোকজন তাদের দেখছেন রোহিঙ্গা ক্যাম্পসহ কক্সবাজার শহরের অফিসগুলোতে। বৃহস্পতিবার পর্যন্ত কোয়ারেন্টাইনে ছিলেন মাত্র একজন বিদেশি।

কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার ইকবাল হোসাইন বলেন, শহরে প্রবেশ করার পরে সরকার থেকে তাদের নির্দেশনা দেয়া হয়েছিল যে, তারা ঘরে ১৪ দিন অবস্থান করবেন।

কক্সবাজারের সিভিল সার্জন মো. মাহাবুব রহমান বলেন, তাদের খুঁজে বের করতে কষ্ট হয়। তারপরও আমাদের চেষ্টা অব্যাহত রয়েছে।

পুলিশের তথ্যের সঙ্গে একমত কক্সবাজারের জেলা প্রশাসকও। তিনি জানালেন, যে সব বিদেশি নাগরিক হোম কোয়ারেন্টাইনে থাকছেন না তাদের চিহ্নিত করার কাজ চলছে।

কক্সবাজার জেলা প্রশাসক মো. কামাল হোসেন বলেন, ওয়ার্ড পর্যায়ে আমাদের যে কমিটিগুলো আছে। সেগুলো অ্যাকটিভ আছে এবং প্রতিদিনই তারা যাচ্ছে। যেখানেই পাওয়া যাচ্ছে, তাদের হোম কোয়ারেন্টাইনে রাখা হচ্ছে।

এদিকে বিদেশিদের এমন খেয়ালিপনায় শঙ্কিত এখানকার সুশীল সমাজ।

কক্সবাজার বাঁচাও আন্দোলন সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আয়াছুর রহমান বলেন, তাদের হোম কোয়ারেন্টাইনে নিয়ে না গেলে, রোহিঙ্গা ক্যাম্পসহ সব এলাকায় ভয়াবহ চিত্র দেখতে পাব। যা আমাদের কারো কাম্য নয়।

এদিকে গত ১৫ দিনে জেলায় প্রবাসী ফিরেছেন দুই হাজার ২২২ জন । এর মধ্যে হোম কোয়ারেন্টাইনে রয়েছেন মাত্র ৪৮৩ জন। আর কোয়ারেন্টাইন শেষ করেছেন প্রায় সাড়ে ৩০০ জন। বাকিরা নির্দেশ মানছেন না।





সারাবাংলা ও জনপদ সর্বশেষ খবর

সারাবাংলা ও জনপদ এর সকল খবর