Dhaka, Monday, 01 June 2020

ঢাকায় প্রবেশে আইডি কার্ড লাগবে পোশাক শ্রমিকদের

2020-05-03 00:21:29
ঢাকায় প্রবেশে আইডি কার্ড লাগবে পোশাক শ্রমিকদের

সুখবর প্রতিবেদক: করোনার সংক্রমণ ছড়ানোর আশঙ্কা থেকে শিল্পাঞ্চলের কাছাকাছি বসবাস করা শ্রমিকদের নিয়ে উৎপাদন চলছে। এরপরও কোনো কোনো কারখানায় দেশের বিভিন্ন অঞ্চল থেকে শ্রমিকরা কাজে যোগদান করছে বলে অভিযোগ উঠেছে। এ অবস্থায় ঢাকায় প্রবেশের ক্ষেত্রে শ্রমিকদের কারখানার পরিচয়পত্র প্রদর্শনের শর্তারোপ করেছে সরকার।

শনিবার শ্রম মন্ত্রণালয় এই নির্দেশ জারি করেছে। মন্ত্রণালয়ের পক্ষে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর (ডিআইএফই), বিজিএমইএ এবং বিকেএমইএর সভাপতির কাছে এক পত্রে সরকারের এই নির্দেশনার কথা জানান।

সংস্থার মহাপরিদর্শক শিবনাথ রায়ের এই চিঠি সকল আইন শৃঙ্খলারক্ষাকারী বাহিনীসহ সরকারের সংশ্লিষ্ট অন্য মন্ত্রণালয়েও পাঠানো হয়েছে।

এতে বলা হয়, কারখানা কর্তৃপক্ষের প্রয়োজনে কোনো শ্রমিকের ঢাকায় আসতে হলে তাকে অবশ্যই ওই কারখানা কর্তৃপক্ষের দেওয়া পরিচয়পত্র দায়িত্বশীল কর্মকর্তারে কাছে প্রদর্শন করতে হবে। অন্যথায় ঢাকায় প্রবেশ মুখে তাদের বাধা দেওয়া হবে। ঢাকার বাইরের শ্রমিকদের না আনার জন্য মালিক কর্তৃপক্ষের প্রতি আগের নির্দেশনা এখনো বহাল রয়েছে বলে জানানো হয় এতে। জরুরি ভিত্তিতে এই বিষয়ে ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হয়েছে।

শিল্প পুলিশের সূত্র অনুসারে শনিবার পর্যন্ত ৫২৩টি কারখানার মালিক তাদের শ্রমিকদের মার্চের মজুরি পরিশোধ করেননি। এর মধ্যে বিজিএমইএ ৮৬, বিকেএমইএ ৬৯, বিটিএম ২২টি। ফলে শনিবারও কয়েকটি কারখানার শ্রমিকরা মজুরির দাবিতে বিক্ষোভ করেছে।

এসব কারখানাগুলো হলো: আশুলিয়ার জ্যামেতিক নিটওয়্যার লিমিটেড, চারাবাগের এলাইন অ্যাপারেলস লিমিটেড এবং জামগড়ার ফ্যাশন ফোরাম লিমিটেড। এসব কারখানায় প্রায় ৬ হাজার শ্রমিক কাজ করে।





মাতা ও মাতৃভূমি সর্বশেষ খবর

মাতা ও মাতৃভূমি এর সকল খবর