Dhaka, Tuesday, 02 June 2020

করোনায় পরিবারকে কাছে পেয়েছে মানুষ

2020-05-05 12:14:48
করোনায় পরিবারকে কাছে পেয়েছে মানুষ

সুখবর প্রতিবেদক: ব্যস্ত নগর, মানুষ ছুটে চলে যন্ত্রের নিয়মে। কিন্তু, করোনার এই লকডাউন সময়ে কেমন আছেন নগরবাসী। বহু আগেই প্রকৃতির সংস্পর্শ থেকে সরে এসেছে নগর সভ্যতা। ক্রমশ কমেছে সবুজ। ব্যস্ত নাগরিক জীবন হয়তো ততটা টের পায় না বাক্সবন্দী অবস্থা। কিন্তু করোনায় ঘরবন্দী জীবন জানান দিচ্ছে, নিঃশ্বাস নেবার জায়গাটুকুও বড় অল্প।

করোনাকালের এই লকডাউনে আকাশপানে বেড়ে চলা ইমারতের মেলায় দেখা মিলবে প্রায় সব বয়সী মানুষের। ছোটদের নির্মল আনন্দ উচ্ছ্বাসের সঙ্গে প্রাপ্ত বয়স্কদের খুনসুটি। মনের নানা অভিব্যক্তি প্রকাশের জায়গাও এখন ফ্ল্যাট ও বাড়ির ছাদ।

যাকে তুচ্ছ মনে করে মনোযোগ দেবার সময় হয়নি এতকাল, তাই এখন মনের খোরাক জোগাচ্ছে কারো জন্য। আর এই সংকটের সময়ে গৃহবন্দী দশায় স্বামী-স্ত্রী, ছেলে-মেয়ে, ভাই-বোন - একই পরিবারের সকল সদস্য সবাইকে সবাই কাছে পেয়েছে।

মানসিক চাপের এই সময়ে, পরিবারের সদস্যদের প্রতি মনোযোগী হবার পরামর্শ সমাজবিজ্ঞানীদের।

সমাজতাত্ত্বিক খন্দকার সাখাওয়াত আলী বলেন, যুক্তিহীনভাবে সাফল্যের দিকে ছুটছি। করোনা আমাদের অন্তর জগতের দিকে তাকানোর সুযোগ করে দিয়েছে।

মানব ইতিহাস বলছে, যে জনপদে আঘাত হেনেছে মহামারী, তা পাল্টে দিয়েছে সেখানকার মানুষের আর্থসামাজিক ও চিন্তার প্রেক্ষাপট। করোনা পরিস্থিতিও আমূল নাড়া দিয়ে যাবে প্রতিটি মানুষকে। এই দুর্যোগ কাটিয়ে প্রত্যাশা, পৃথিবী বাঁচুক ভালোবাসা আর সহমর্মিতায়।





জীবন ও পরিবার সর্বশেষ খবর

জীবন ও পরিবার এর সকল খবর