Dhaka, Friday, 29 May 2020

শুভ বুদ্ধপূর্ণিমা উপলক্ষে সম্প্রীতি বাংলাদেশের শুভেচ্ছা

2020-05-06 01:35:22
শুভ বুদ্ধপূর্ণিমা উপলক্ষে সম্প্রীতি বাংলাদেশের শুভেচ্ছা

সুখবর প্রতিবেদক: বৌদ্ধ ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শুভ বুদ্ধপূর্ণিমা আজ বুধবার। গৌতম বুদ্ধের শুভজন্ম, বোধিজ্ঞান ও মহাপরিনির্বাণ লাভ- এই তিন ঘটনার স্মৃতি বিজড়িত বৈশাখী পূর্ণিমা বিশ্বের সব স্থানের বৌদ্ধ সম্প্রদায়ের কাছেই বুদ্ধপূর্ণিমা নামে পরিচিত।

বুদ্ধপূর্ণিমা উপলক্ষে দিনটি সরকারি ছুটির দিন। এ উপলক্ষে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। বাণীতে তাঁরা বাংলাদেশসহ বিশ্বের সব বৌদ্ধ ধর্মাবলম্বীদের মৈত্রীময় শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

শুভ বুদ্ধপূর্ণিমা উপলক্ষে বাংলাদেশসহ পৃথিবীর বৌদ্ধ সম্প্রদায়ের সব অনুসারীকে শুভেচ্ছা জানিয়েছে সম্প্রীতি বাংলাদেশ। সম্প্রীতি বাংলাদেশের আহ্বায়ক পীযূষ বন্দ্যোপাধ্যায় ও সদস্য সচিব ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল গতকাল এক বিবৃতিতে বলেন, “এবার এই পূণ্যতিথি এমন এক সময়ে আমাদের কাছে এসেছে, যখন বিশ্ব লড়াই করছে করোনাভাইরাস নামের এক অজানা শত্রুর বিরুদ্ধে।

মানুষকে আলোর পথ দেখাতে মহামতি গৌতম বুদ্ধ ধরায় এসেছিলেন। তিনি মানুষকে কেবল মানুষ হিসেবে দেখেছিলেন। মানুষে মানুষে সম্প্রীতি ছিল তাঁর সাধনা। মহামতি বুদ্ধ সব জীবের সুখ কামনা করার মাধ্যমে এই শিক্ষা দিয়েছেন যে জীবের সুখ বিনষ্ট হয় এমন কর্ম করা থেকে বিরত থাকতে হবে। আজকের এই দিনে আমাদের প্রত্যাশা মানুষ প্রাত্যহিক জীবনে এরূপ আচরণ তথা অনুশীলনমুখী হবে। জগতের সকল প্রাণী সুখী হোক।”

খ্রিস্টপূর্ব ৬২৩ অব্দে গৌতম বুদ্ধ জন্মগ্রহণ করেন। ৫৮৮ খ্রিস্টপূর্বাব্দের এই দিনে তিনি সাধনায় সিদ্ধিলাভ করেন । আবার ৫৪৩ খ্রিস্টপূর্বাব্দের এ দিনে তিনি মহাপরিনির্বাণ লাভ করেন। সিদ্ধার্থের বুদ্ধত্বলাভের মধ্য দিয়েই জগতে বৌদ্ধধর্ম প্রবর্তিত হয়।

দিনভর বিভিন্ন আচার-অনুষ্ঠানের মধ্য দিয়ে বৌদ্ধ ধর্মাবলম্বীরা দিনটি পালন করে থাকলেও বর্তমান করোনাভাইরাস পরিস্থিতির কারণে এবার এ উৎসবটি অনাড়ম্বরভাবে উদযাপন করা হবে। শুধু বুদ্ধপূজা, মহাসংঘদানের মতো আনুষ্ঠানিকতায় সীমাবদ্ধ থাকবে বলে এই ধর্মাবলম্বীরা জানিয়েছেন।





উৎসব ও পার্বণ সর্বশেষ খবর

উৎসব ও পার্বণ এর সকল খবর