Dhaka, Sunday, 09 August 2020

রবীন্দ্রজয়ন্তীতে ‘মায়াবন বিহারীনি' গাইলো দেবশ্রী ভট্টাচার্য

2020-05-08 21:36:16
রবীন্দ্রজয়ন্তীতে ‘মায়াবন বিহারীনি' গাইলো দেবশ্রী ভট্টাচার্য

বিনোদন প্রতিবেদক: পঁচিশে বৈশাখ, কবিগুরুর জন্মদিন। ভোর হতেই শঙ্খ বেজে ওঠে জোড়াসাঁকোর ঠাকুর বাড়িতে। বিশ্বভারতীর উপাসনা প্রাঙ্গণে তখন ধ্বনিল রে-এর সুর। সেজে ওঠে কবিগুরু বাড়ি, দিনভর অনুষ্ঠানসূচী ফেরে মানুষের হাতে হাতে। রবীন্দ্র সদন থেকে শুরু করে পাড়ার অলি-গলি, মহাসমারহে পালিত হয় রবীন্দ্র জয়ন্তী। রবীন্দ্র সঙ্গীত থেকে শুরু করে কবিগুরুর কবিতা, নৃত্যনাট্যে ভরে ওঠে বাংলার আকাশ-বাতাস।

তবে ২০২০-এ সেই চেনা ছবি আর ধরা দিল না। দীর্ঘ ১৫৯ বছরে এ এক অন্য সকাল। ছিল না কোনও আড়ম্বর, নেই শয়ে শয়ে ভক্তের ভিড়। প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে লকডাউনে ভারত এবং বাংলাদেশ উভয় দেশেই রবীন্দ্রজয়ন্তী পালনে ছিল না আনুষ্ঠানিকতা। তবু ভক্তরা ঘরোয়া গানে, নৃত্যে স্মরণ করেছেন বিশ্বকবিকে।
তেমনি একজন, শিশু দেবশ্রী ভট্টাচার্য। ডাকনাম স্বস্তি। হবিগঞ্জের লাখাই উপজেলার মোড়াকরি ইউনিয়নের ফরদাবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় শ্রেণীর ছাত্রী। নিয়মিত করছে রবীন্দ্র চর্চা। গানের পাশাপাশি নাচও করে। ওর বাবা শিবনাথ ভট্টাচার্য ও মা লিমা রায়। গান শিখছে শিক্ষক রাখাল চন্দ্র বিশ্বাসের কাছে।
দেবশ্রী আজ আমাদের গেয়ে শুনিয়েছে “মায়াবন বিহারিনী হরিণী গহন স্বপন সঞ্চারিনী.....”

ঘোষণা ::

তোমরা শিশুরা যারা নাচ করো, গান করো, আবৃত্তি করো, আরো অনেক রকমের মজাদার পারফরমেন্স আছে- সেগুলো করো, তোমরা সেসব ভিডিও পাঠিয়ে দাও। আমরা প্রচার করবো। সাথে দিতে হবে নাম, তুমি কোন স্কুলে পড়ো, শ্রেণী, বাবা-মা'র নাম- এসব তথ্য। সঙ্গে লাগবে একটি স্টিল ছবি। গান হলে ভিডিও রেকর্ড করার সময় সাউন্ড যেন ভালো থাকে সেদিকে নজর রাখবে। আর এসব বিষয়ে অভিভাবকের সহযোগিতা তো অবশ্যই নেবে।

ভিডিও ও তথ্য পাঠানোর ঠিকানা:

Email: sukhabor365@gmail.com

Facebook Page:https://www.facebook.com/Sukhaborcom-2146298322131368

SUKHABOR TV:https://www.youtube.com/channel/UCx4TmLqFTPkKVq-erC_Gj1g/videos





শৈশব ও কৈশোর সর্বশেষ খবর

শৈশব ও কৈশোর এর সকল খবর