Dhaka, Friday, 29 May 2020

ভারত থেকে ট্রেনে করে এলো ৪২ বগি পেঁয়াজ

2020-05-10 10:46:18
ভারত থেকে ট্রেনে করে এলো ৪২ বগি পেঁয়াজ

সুখবর প্রতিবেদক: ভারত থেকে বাংলাদেশে মালবাহী ট্রেনে পণ্য আমদানি শুরু হয়েছে। শনিবার ৪২ বগি পেঁয়াজ বাংলাদেশে পৌঁছেছে। করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে দুই দেশেই অবরুদ্ধ অবস্থার কারণে বেশ কিছুদিন আমদানি-রপ্তানি ব্যাহত হয়।

ঢাকায় ভারতীয় হাই কমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, শনিবার পেঁয়াজবাহী প্রথম ট্রেন বাংলাদেশ রেলওয়ের কাছে হস্তান্তর করেছে ভারতীয় রেলওয়ে। দর্শনা-গেদে পয়েন্টে এই হস্তান্তর প্রক্রিয়া চলবে। কাস্টমস ছাড়পত্র পেলে এই ৪২ বগি পেঁয়াজ সুবিধাজনক স্থানে আনলোড করা হবে।

বাংলাদেশ ও ভারতের মধ্যকার চারটি রেলওয়ে পয়েন্ট দিয়ে আরও কিছু মালবাহী ট্রেন নিত্যপণ্য নিয়ে আসবে বলে জানানো হয় বিজ্ঞপ্তিতে।

কোভিড-১৯ বৈশ্বিক মহামারী রূপ নেয়ার পর এর বিস্তার ঠেকাতে দেড় মাস আগে ভারত-বাংলাদেশ উভয় দেশই লকডাউন সৃষ্টি করে। এই সময়ে গণপরিবহন সম্পূর্ণ বন্ধ রয়েছে।

এদিকে ইন্ডিয়ান এক্সপ্রেস অনলাইনের এক খবরে বলা হয়, মহারাষ্ট্রের পাইকারি বাজারে পেঁয়াজের গড় লেনদেন কমে যাওয়ার পরিপ্রেক্ষিতে, রাজ্য সরকার পিঁয়াজে ভর্তুকিভিত্তিক রফতানি প্রকল্প চালু করার জন্য কেন্দ্রীয় সরকারকে চিঠি দিয়েছে।

ভারতে লকডাউন চলার কারণে দেশের বাজারে পেঁয়াজের চাহিদা হ্রাস এবং সড়কপথে রপ্তানিতে প্রশাসনিক বাধার কারণে রাজ্য কৃষি বিপণন বোর্ড রেলপথে বাংলাদেশে রফতানির জন্য চাপ দিচ্ছিল।

ইতিমধ্যে, মহারাষ্ট্র রাজ্য বিপণন বোর্ড চার-পাঁচ জন ব্যবসায়ীকে নাসিক জেলার লাসালগাঁওয়ের পাইকারি বাজার থেকে ট্রেনে বাংলাদেশে ১,৭০০ টন পেঁয়াজ রফতানি করতে সহায়তা করেছে।





বাণিজ্য ও উৎপাদন সর্বশেষ খবর

বাণিজ্য ও উৎপাদন এর সকল খবর