Dhaka, Monday, 01 June 2020

বাদ দিতে হবে মোদের বহু অভ্যাস, আগামীর সময় হবে, করোনায় বাস!  

2020-05-16 16:16:01
বাদ দিতে হবে মোদের বহু অভ্যাস, আগামীর সময় হবে, করোনায় বাস!
 

:: খোকন কুমার রায়:

এই ভয়াবহ ভাইরাসটি মনে হয় এত সহজে যাবে না। একে প্রতিবেশী করেই হয়তো সামনে আমাদের বসবাস করতে হবে। ইতিমধ্যে স্বাস্থ্যবিধিতে বর্ণিত কিছু নিয়ম আমরা মেনে চলছি যেমন- করমর্দন বা কোলাকুলি করা যাবে না, নিরাপদ শারীরিক দূরত্ব বজায় রেখে চলতে হবে, সাবান দিয়ে সব সময় হাত ধুতে হবে এবং হাত না ধুয়ে বা স্যানিটাইজার ব্যবহার না করে নাকে, মুখে বা চোখে হাত দেয়া যাবে না, কিছু খাওয়া যাবে না এবং বাইরে থেকে ঘরে এসে নিজেকে পরিচ্ছন্ন ও জীবাণুমুক্ত করতে হবে, মাস্ক ব্যবহার করতে হবে, ইত্যাদি ইত্যাদি।

আমাদের পরিবেশ থেকে এই ভাইরাস নির্মূল করা প্রায় অসম্ভব। কারণ এটি এত ক্ষুদ্র যে খালি চোখে দেখা যায় না। আর আমরা পরিচ্ছন্নতার বেলায়ও উদাসীন। কারণ অতীতে দেখে এসেছি, দৃশ্যমান ডেঙ্গু মশা ডিম পাড়ে এমন জায়গাগুলো পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার ক্ষেত্রে আমাদের অবহেলার বিষয়টি। আমাদের বাড়ির আঙ্গিনা এবং পানি জমে থাকতে পারে এমন জায়গাগুলো পরিষ্কার রাখার ক্ষেত্রে আমরা অনেকেই মনোযোগী নই। এ কারণে এই প্রাণঘাতী মশা ভয়াবহভাবে বিস্তার লাভ করেছে।

আর ভাইরাসটির তো আবাস খুঁজেই পাওয়া যাবে না। কারণ তা বাতাসে, হাতে, গায়ে, কাপড়ে বা অন্যান্য সামগ্রীতে লেগে থাকতে পারে এবং দ্রুত আক্রান্ত ব্যক্তির হাঁচি কাশির মাধ্যমে ছড়িয়ে পড়তে পারে।

এদিকে এ সংক্রমণ রোধে দীর্ঘ সময় আমাদের ঘরবন্দী থাকলেও চলবে না। বাঁচতে হলে বাইরে যেতে হবে, কাজ করতে হবে, অন্যের সাথে মিশতে হবে। তাহলে উপায় কী?

সামনে মনে হয় করোনা ঝুঁকি নিয়েই আমাদের কাজে যেতে হবে এবং যতটুকু সম্ভব সংক্রমণ এড়ানোর জন্য সরকার নির্দেশিত স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

কাজেই আসুন, আমরা মানসিকভাবে প্রস্তুত হই। ওষুধ, ভ্যাকসিন আবিষ্কৃত হলেও আমাদের চারপাশে করোনা সংক্রমণ অবশ্যই থাকবে- এটি ধরে নিয়ে নিজেদের সুরক্ষিত রেখে প্রাত্যহিক জীবনের প্রয়োজন মেটানোর দীর্ঘমেয়াদী প্রস্তুতি নিই।

সবাই সুস্থ থাকুন, ভালো থাকুন- এটাই প্রত্যাশা।

লেখক: সম্পাদক ও প্রকাশক, সুখবর.কম।





মাতা ও মাতৃভূমি সর্বশেষ খবর

মাতা ও মাতৃভূমি এর সকল খবর