Dhaka, Friday, 29 May 2020

“বিশ্ব স্বাস্থ্য সংস্থা চীনের পুতুল” : তহবিল বন্ধের হুমকি দিয়ে ট্রাম্পের ‘আলটিমেটাম’

2020-05-19 20:40:26
“বিশ্ব স্বাস্থ্য সংস্থা চীনের পুতুল” : তহবিল বন্ধের হুমকি দিয়ে ট্রাম্পের ‘আলটিমেটাম’

সুখবর ডেস্ক: বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধানের কাছে পাঠানো একটি চিঠিতে সংস্থাটিতে মার্কিন তহবিল স্থায়ীভাবে বন্ধ করে দেওয়ার হুমকি দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

চিঠিতে সংস্থাটিকে ‘বাস্তব উন্নতি’সাধন করার জন্য ৩০ দিনের সময়সীমা বেঁধে দিয়েছেন ট্রাম্প, না হলে লাখ লাখ ডলারের তহবিল ও যুক্তরাষ্ট্রের সদস্যপদ, উভয়ই হারানোর ঝুঁকির মুখোমুখি হতে হবে বলে হুঁশিয়ার করেছেন।

ডব্লিউএইচও-র প্রধান তেদ্রোস আধানম গেব্রিয়েসাসকে উদ্দেশ্যে করে লেখা চিঠিতে ডিসেম্বর থেকে সংস্থাটি করোনাভাইরাস মোকাবেলায় যেসব পদক্ষেপ নিয়েছে তার তীব্র সমালোচনা করেছেন ট্রাম্প।

সোমবার রাতে টুইটারে চিঠিটি প্রকাশ করেন তিনি। এর আগে এদিন যুক্তরাষ্ট্র বিশ্ব স্বাস্থ্য সংস্থার তীব্র সমালোচনা করে।

সোমবার ডব্লিউএইচও-র বিশ্ব স্বাস্থ্য অধিবেশনে দেওয়া ভাষণে যুক্তরাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রী অ্যালেক্স এজার, কোভিড-১৯ রোগটিকে ‘বহু প্রাণের মূল্যে নিয়ন্ত্রণহীন করে দেওয়ার’ দায়ে সংস্থাটিকে অভিযুক্ত করেন।

পরে নিজের চিঠিতে ট্রাম্প ডব্লিউএইচওকে অভিযুক্ত করে সংস্থাটি ‘উদ্বেগজনকভাবে’ চীনের অধীন বলে মন্তব্য করেন।

একইদিন ট্রাম্প জাতিসংঘের স্বাস্থ্য সংস্থাটিকে ‘চীনের পুতুল’বলেও উল্লেখ করেছিলেন।

করোনাভাইরাস চীনের উহানে ডিসেম্বরের শুরুতে বা তারও আগে ছড়ানো শুরু করেছিল এমন ‘বিশ্বাসযোগ্য প্রতিবেদন’থাকার দাবি করে ডব্লিউএইচও সেসব প্রতিবেদন ‘ধারাবাহিকভাবে উপেক্ষা’করেছে বলে অভিযোগ করেন ট্রাম্প।

চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের চাপে পড়ে ডব্লিউিএইচও জরুরি অবস্থা ঘোষণা দিতে দেরি করেছে বলে বিভিন্ন প্রতিবেদনের উদ্ধৃতি দিয়ে দাবি করেন তিনি।

এরপর ট্রাম্প সংস্থাটিকে ৩০ দিনের মধ্যে ‘বড় ধরনের বাস্তব উন্নতির’প্রতিশ্রুতি দেওয়ার আহ্বান জানান; তবে এতে তিনি কী বুঝিয়েছেন তা পরিষ্কার করেননি বলে মন্তব্য বিবিসির।

এই পরিবর্তন করা না হলে যুক্তরাষ্ট্র তার তহবিল স্থগিত করার অস্থায়ী পদক্ষেপকে স্থায়ী পদক্ষেপে পরিণত করতে পারে এবং ‘সংস্থাটিতে নিজেদের সদস্যপদ পুনর্বিবেচনা করতে পারে’বলে ট্রাম্প হুমকি দেন।

গত মাসে বিশ্ব স্বাস্থ্য সংস্থায় মার্কিন তহবিল স্থগিত করার ঘোষণা দিয়েছিলেন ট্রাম্প। এই দেশটি এককভাবে ডব্লিউএইচও-র সবচেয়ে বেশি তহবিলের যোগানদাতা। গত অর্থবছরে সংস্থাটির প্রায় ১৫ শতাংশ তহবিল যোগান দিয়েছিল যুক্তরাষ্ট্র।

ডব্লিউএইচও-র বার্ষিক অধিবেশনে এর সদস্য রাষ্ট্রগুলো স্বাস্থ্য সংস্থাটির কাজের মূল্যায়ন করছে। দুই দিনের এই অধিবেশন মঙ্গলবার শেষ হয়।

চলতি বছরের শেষ দিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। এই নির্বাচনে ফের প্রেসিডেন্ট প্রার্থী হচ্ছেন ট্রাম্প। কিন্তু দেশে করোনাভাইরাস প্রাদুর্ভাব মোকাবেলা নিয়ে প্রবলভাবে সমালোচিত হচ্ছেন তিনি।

এই পরিস্থিতিতে প্রাদুর্ভাবের তথ্য আড়াল করার জন্য চীনকে দায়ী করেছেন তিনি এবং বেইজিংকে জবাবদিহিতার আওতায় আনতে না পারার জন্য ডব্লিউএইচকে অভিযুক্ত করেছেন।

চীন নিয়মিতভাবে এসব অভিযোগ অস্বীকার করে আসছে। তারা ‘খোলামেলাভাবে স্বচ্ছতা ও দায়িত্বশীলতার সঙ্গে সময়মতো’তথ্য প্রকাশ করেছে বলে দাবি করেছে।

বিশ্বজুড়ে শনাক্ত হওয়া ৪৮ লাখ করোনাভাইরাস আক্রান্তের মধ্যে ১৫ লাখেরও বেশি যুক্তরাষ্ট্রে শনাক্ত হয়েছে এবং এ পর্যন্ত দেশটিতে ৯০ হাজারেরও বেশি কোভিড-১৯ রোগীর মৃত্যু হয়েছে।





ভিনদেশ ও ভিনজগৎ সর্বশেষ খবর

ভিনদেশ ও ভিনজগৎ এর সকল খবর