Dhaka, Friday, 29 May 2020

ঘূর্ণিঝড় আম্পান: নিয়ন্ত্রণ কক্ষ খুলেছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়

2020-05-20 14:13:29
ঘূর্ণিঝড় আম্পান: নিয়ন্ত্রণ কক্ষ খুলেছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়

সুখবর প্রতিবেদক: ঘূর্ণিঝড় আম্পান মোকাবেলায় সরকারের প্রস্তুতির অংশ হিসেবে ঢাকাসহ ১৯টি উপকূলীয় জেলায় নিয়ন্ত্রণ কক্ষ চালু করেছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।

মঙ্গলবার মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সেখানে বলা হয়, রাজধানীর ফার্মগেইটে প্রাণিসম্পদ অধিদপ্তরে কেন্দ্রীয়ভাবে (টেলিফোন নম্বর-০২ ৯১২২৫৫৭) এবং ঘূর্ণিঝড় আম্পান সংশ্লিষ্ট বিভাগে ও উপকূলীয় ১৯টি জেলা- খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, পটুয়াখালী, বরগুনা, ভোলা, পিরোজপুর, বরিশাল, ঝালকাঠি. নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর, চট্টগ্রাম, কক্সবাজার, ফরিদপুর, মাদারীপুর, গোপালগঞ্জ এবং শরীয়তপুরের প্রাণিসম্পদ দপ্তরে সার্বক্ষণিক এ কন্ট্রোল রুম চালু করা হয়েছে।

ঢাকায় চালু করা কন্ট্রোল রুমে প্রাণিসম্পদ অধিদপ্তরের চারজন কর্মকর্তাকে দায়িত্ব দেওয়া হয়েছে।

দুর্যোগকালে গবাদিপশুকে আশ্রয় কেন্দ্রে নেওয়া নিশ্চিত করা, স্থানীয় প্রশাসনের সঙ্গে সমন্বয় করে আশ্রয় কেন্দ্রে গবাদিপশুর যত্ন নেওয়া, প্রয়োজনীয় চিকিৎসার ব্যবস্থা করা, গবাদিপশুর জন্য খাদ্য সহায়তা দেওয়াসহ উদ্ভূত সমস্যা সমাধানের জন্য নির্দেশনা দেওয়া আছে নিয়ন্ত্রণকক্ষগুলোকে।

এছাড়া ঘূর্ণিঝড় আম্পান পরবর্তীতে গবাদিপশুর চিকিৎসা, ভ্যাকসিনেশন, খাদ্য সহায়তা প্রদানসহ অন্যান্য কার্যক্রম কন্ট্রোল রুমের মাধ্যমে সমন্বয়ের নির্দেশনা দেওয়া হয়েছে।

ইতোমধ্যে কন্ট্রোল রুমের মাধ্যমে উপকূলীয় জেলাগুলো থেকে সাত হাজার গবাদিপশুকে আশ্রয় কেন্দ্রে নেওয়া হয়েছে এবং এ কার্যক্রম চলমান রয়েছে বলে জানানো হয় সংবাদ বিজ্ঞপ্তিতে।

সংশ্লিষ্ট জেলাগুলোর মৎস্য দপ্তরেও কন্ট্রোল রুম চালু করে মৎস্যচাষী ও মৎস্যজীবীদের প্রয়োজনীয় সহযোগিতা দিতে নির্দেশনা দিয়েছে মন্ত্রণালয়।





মাতা ও মাতৃভূমি সর্বশেষ খবর

মাতা ও মাতৃভূমি এর সকল খবর