Dhaka, Tuesday, 11 August 2020

করোনার মাঝেও ৩৫ বিলিয়ন ডলারের রেকর্ড রিজার্ভ

2020-06-24 18:51:25
করোনার মাঝেও ৩৫ বিলিয়ন ডলারের রেকর্ড রিজার্ভ

সুখবর প্রতিবেদক: করোনা মহামারীতেও প্রবাসীদের পাঠানো অর্থের উপর ভর করে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৩৫ বিলিয়ন (৩ হাজার ৫০০ কোটি) ডলার ছাড়িয়েছে। আজ বুধবার দুপুরে রিজার্ভের পরিমাণ দাঁড়িয়েছে ৩৫ দশমিক ০৯ বিলিয়ন ডলার। এটি দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভের নতুন রেকর্ড।

এর আগে গত ৩ জুন প্রথমবারের মতো দেশের রিজার্ভ ৩৪ বিলিয়ন ডলারের মাইলফলক স্পর্শ করে। এরপর একই মাসে রিজার্ভ বাড়লো আরো এক বিলিয়ন ডলার।

করোনার ধাক্কায় দেশের অর্থনীতিতে প্রতিমুহূর্তে যুক্ত হচ্ছে নতুন নতুন খারাপ খবর। গত চার মাসে রফতানি নেমে গেছে তলানিতে। দেশের আমদানিও কমেছে তরতর করে। খারাপ খবরের ছড়াছড়ির মধ্যেও সুসংবাদ দিচ্ছেন প্রবাসীরা। চলতি জুনের প্রথম ১৮ দিনেই প্রবাসীরা দেশে ১২০ কোটি ৮০ লাখ ডলার রেমিট্যান্স পাঠিয়েছেন। মে মাসে পাঠিয়েছেন ১৫০ কোটি ৪৬ লাখ ডলার। প্রবাসীদের পাঠানো এ অর্থই দেশের রিজার্ভকে নতুন উচ্চতায় উন্নীত করেছে।

প্রবাসীদের পাঠানো অর্থের সঙ্গে যুক্ত হয়েছে কিছু বিদেশী ঋণ ও দান অনুদানও। আমদানি ব্যয় কমে যাওয়ায় রিজার্ভ ধারাবাহিকভাবে বাড়ছে বলে মনে করছেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম।

তিনি বলেন, প্রবাসীরা দেশে টাকা পাঠাচ্ছেন। একই সঙ্গে বিদেশী ঋণ ও অনুদান আসছে। আমদানি ব্যয় হ্রাস পাওয়ায় দেশের রিজার্ভের পরিমান বেড়েছে। তবে রফতানি আয় বাড়ানো সম্ভব না হলে রিজার্ভের প্রবৃদ্ধি ধরে রাখা কঠিন হবে।





অর্থনীতি ও পুঁজিবাজার সর্বশেষ খবর

অর্থনীতি ও পুঁজিবাজার এর সকল খবর