Dhaka, Tuesday, 11 August 2020

কুরবানি: ভারতীয় গরু নিয়েই চিন্তা দেশীয় খামারিদের

2020-06-25 13:59:35
কুরবানি: ভারতীয় গরু নিয়েই চিন্তা দেশীয় খামারিদের

নিজস্ব প্রতিবেদক: অতীতে ঘোষণা দিয়েও কোরবানির ঈদে ভারতীয় গরু আসা ঠেকাতে পারেনি সরকার। এবারও একই সিদ্ধান্তের কথা জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। যদিও আস্থা রাখতে পারছেন না দেশীয় খামারিরা। তাদের দাবি, করোনায় পশু বিক্রি কমায় এবার বাড়বে লোকসান। বাজার বিশ্লেষকরা বলছেন, সংকটে অভ্যন্তরীণ বিনিয়োগ ঝুঁকিমুক্ত রাখার স্বার্থেই কঠোর নজরদারি দরকার সীমান্তে।

বিজেপি সরকার ক্ষমতায় আসার পর থেকেই বাংলাদেশে ধারাবাহিকভাবে গরু রপ্তানি কমিয়েছে ভারত। আর এতেই বড়সড় পরিবর্তন আসে দেশীয় খামার ব্যবস্থায়। ২০১৬ সালের পর থেকে এ খাতে বিনিয়োগ হয়েছে আগের বছরগুলোর তুলনায় দ্বিগুণেরও বেশি।

২০১৯ সালে প্রথমবারের মতো কুরবানিতে ভারত থেকে গরু আসায় নিষেধাজ্ঞা দেয় সরকার। তারপরও ঠেকানো যায়নি চোরাকারবারি। খামারিদের লোকসান ঠেকাতে এবার তাই আরও কঠোর সরকার।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের অতিরিক্ত সচিব মোহাম্মদ সাহেদ আলী বলেন, দেশীয় পশুর ন্যায্য দাম নিশ্চিতে পার্শ্ববর্তী দেশ থেকে কোনো পশু বাংলাদেশে ঢোকার সুযোগ এ বছর থাকছে না।

যদিও এ সিদ্ধান্তের ওপর তেমন ভরসা করতে পারছেন না খামারিরা। করোনা সংকট বিবেচনায় লগ্নি করা অর্থের সুরক্ষা চান তারা।

মিনা অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজের সত্ত্বাধিকারী মোফাজ্জল হক সজীব বলেন, বারবার প্রতিশ্রুতি দিয়েও শেষ সময়ে গিয়ে বর্ডার ওপেন করে দেয়া হয়। এইবার যদি এটা না করা হয়, আমরা অন্ততপক্ষে কিছুটা টিকে থাকতে পারব।

বাংলাদেশ ডেইরি ফার্মার্স অ্যাসোসিয়েশনের সভাপতি ইমরান হোসাইন বলেন, সরকারিভাবে আমদানি না হলেও কিছু কিছু চোরাইপথ দিয়ে গরু ঢুকে। সেগুলোতে নজরদারি রাখতে হবে।

বাজার বিশ্লেষকরা মনে করেন, কুরবানিকেন্দ্রিক চাহিদা পূরণে দেশীয় খামারগুলো এখন স্বয়ংসম্পূর্ণ।

বাজার বিশ্লেষক শামসুল আলম বলেন, বাণিজ্যিক সুবিধার প্রশ্নে আমি মনে করি ভারত থেকে গরু এনে আমাদের গরুর ব্যবসায়ীদের অসুবিধায় ফেলা, তাদের ক্ষতিগ্রস্ত করা যৌক্তিক নয়। আমাদের নিজেদের উৎস থেকেই গরুর বাজার সমৃদ্ধ হতে পারে।

সরকারি হিসাবে গেল বছর সারাদেশে ৪৫ লাখ গরু কুরবানি হয়েছে। সংকটময় পরিস্থিতিতে এবার তা কমে ৩০ লাখে দাঁড়াতে পারে বলে আশঙ্কা উদ্যোক্তাদের।





উৎসব ও পার্বণ সর্বশেষ খবর

উৎসব ও পার্বণ এর সকল খবর