Dhaka, Friday, 14 August 2020

রাশিয়ার করোনা ভ্যাকসিন পেতে পারে বাংলাদেশ | শতভাগ নিরাপদ এই টিকা আগস্টেই আসতে পারে

2020-07-17 19:55:31
রাশিয়ার করোনা ভ্যাকসিন পেতে পারে বাংলাদেশ | শতভাগ নিরাপদ এই টিকা আগস্টেই আসতে পারে

সুখবর প্রতিবেদক: আগস্টে রাশিয়ায় আনুষ্ঠানিকভাবে করোনাভাইরাসের ভ্যাকসিন প্রয়োগ যদি সফল হয়, তাহলে বাংলাদেশও সেই ভ্যাকসিন পেতে পারে বলে আশা প্রকাশ করেছেন দেশটিতে থাকা বাংলাদেশি চিকিৎসকরা। তারা বলছেন, রাশিয়ার এই ভ্যাকসিনটি একাধিক হিউম্যান ট্রায়ালে শতভাগ নিরাপদ এবং রোগীর শরীরে কার্যকরী অ্যান্টিবডি তৈরিতে সক্ষম বলে প্রমাণ হয়েছে।

মানবদেহে শতভাগ কার্যকরী কোভিড-১৯ ভ্যাকসিন প্রস্তুত করে এখন আলোচনায় ভ্লাদিমির পুতিনের দেশ। রাশিয়ার গামালেই ইনস্টিটিউট অব এপিডেমোলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি'র উদ্ভাবিত ভ্যাকসিন কয়েকটি ক্লিনিক্যাল ট্রায়ালে শতভাগ সফল হওয়ায়, আনুষ্ঠানিকভাবে ব্যবহারের প্রস্তুতি চলছে।

রাশিয়ায় বাংলাদেশি চিকিৎসকরা বলছেন, দেশব্যাপী মধ্য আগস্ট থেকে এই ভ্যাকসিন ব্যবহার শুরু হবে।

বাংলাদেশের স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ শাখার সাবেক পরিচালক বে-নজির আহমেদ মনে করেন, প্রতিযোগিতার বাজারে রাশিয়া অনেকখানি এগিয়ে গেছে।

রুশ গবেষকরা বলছেন, চীন, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য কিংবা জার্মানি যেসব ভ্যাকসিন নিয়ে কাজ করছে, তাদের থেকেও নিরাপদ হলো রাশিয়ার ভ্যাকসিন। যা আশার আলো দেখাচ্ছে বিশ্ববাসীকে।

এ‌দিকে, ‘ইনভেনটিভাডটকোডটইন’ (www.inventiva.co.in) সহ একাধিক নির্ভরযোগ্য আন্তর্জাতিক সংবাদ মাধ্যম ও বার্তা সংস্থার খবরে বলা হয়েছে, রাশিয়াই সম্ভবত পরীক্ষামূলক প্রয়োগের জন্য করোনা ভ্যাকসিন তৈরি করে প্রতিযোগীদের মধ্যে প্রথম দেশ হিসেবে নিজের নাম লেখাবে।

রাশিয়ার রাষ্ট্রায়ত্ত সংস্থা ওয়েল ফান্ড ঘোষণা দিয়েছে যে, এ বছরের মধ্যেই তারা নিজ দেশে প্রয়োগের জন্য ৩ কোটি এবং বহির্বিশ্বের জন্য ১৭ কোটি ডোজ ভ্যাকসিন তৈরির সম্ভাবনা রয়েছে।





স্বাস্থ্য ও চিকিৎসা সর্বশেষ খবর

স্বাস্থ্য ও চিকিৎসা এর সকল খবর