Dhaka, Wednesday, 12 August 2020

বানরের শরীরে সফল মডার্নার করোনা ভ্যাকসিন : এবার মানবদেহে ট্রায়াল

2020-07-30 11:46:19
বানরের শরীরে সফল মডার্নার করোনা ভ্যাকসিন : এবার মানবদেহে ট্রায়াল

ডেস্ক রিপোর্ট, সুখবর ডটকম: এবার মহামারি করোনাভাইরাসের ভ্যাকসিনের ক্ষেত্রে আশা দেখাল যুক্তরাষ্ট্র। মার্কিন বায়োটেক ফার্ম মডার্নার গবেষণা আশাজনক ফল দেখাচ্ছে। নিউ ইংল্যান্ড জার্নাল অফ মেডিসিনে সেই রিপোর্ট প্রকাশিত হয়েছে।

রিপোর্টে জানা গেছে, বানরের শরীরে এই ভাইরাস থাবা বসাতে পারেনি ভ্যাকসিন দেওয়ার পর। বিশেষত এদের থেকে অন্যদের শরীরে ছড়ানোর প্রবণতা অনেক কমে গেছে।

জানা গেছে, ভ্যাকসিন দেওয়ার চার সপ্তাহ পর বানরের শরীরে করোনাভাইরাস প্রবেশ করানোর চেষ্টা করা হয়। নাক দিয়ে এবং সরাসরি ফুসফুসে সংক্রমণ ঘটানোর চেষ্টা করা হয়। কিন্তু দু’দিন পর দেখা যায় তাদের কারও ফুসফুসে ভাইরাস নেই।

১৬টি বানরের শরীরে টিকাটি প্রয়োগ করে সাফল্য পান গবেষকরা। এটিকে এই মহামারি থেকে মানুষের সুরক্ষার ক্ষেত্রে একটি আশাব্যাঞ্জক পদক্ষেপ হিসেবে বিবেচনা করা হচ্ছে।

জার্নাল অব মেডিসিন-এর সমীক্ষায় দেখা গেছে যে, দুটি ইনজেকশন দেওয়ার পরেই চোখে পড়ার মতো লক্ষণ দেখা গেছে। ওই বানরগুলোর মধ্যে সংক্রমণ আর এক চুলও বাড়েনি। গবেষকরা মনে করছেন, এই ভ্যাকসিন যদি একইভাবে মানুষের দেহেও কাজ করে তাহলে বাতাস থেকে করোনা ভাইরাসের সংক্রমণ মানব দেহে ছড়ানো অনেকটাই প্রতিরোধ করা সম্ভব হবে।

গবেষণার ফলাফল অনুযায়ী, যেসব বানরের শরীরে ওই ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছে তারা করোনা সংক্রমণের মধ্যে থেকেও কোনওভাবে ওই রোগে আক্রান্ত হয়নি। এমনকী তাদের ফুসফুসেও করোনার আক্রমণের কোনও প্রমাণ মেলেনি।

এই পরীক্ষা সফল হওয়ায় এবার ৩০ হাজার মানুষের শরীরে এই টিকা প্রয়োগ করা হবে। আগামী নভেম্বর বা ডিসেম্বরেই সেটি দেওয়া হবে মানবদেহে। এই ভ্যাকসিনে আরএনএ ব্যবহার করা হয়েছে, যা করোনাভাইরাস থেকে রক্ষা করতে শরীরে একটি রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করে। এই টিকা তৈরি ও এর উন্নয়নে ৯৫৫ মিলিয়ন ডলারের তহবিল দিয়েছে যুক্তরাষ্ট্র।

ভ্যাকসিন উদ্ভাবনে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথের (এনআইএইচ) সঙ্গে যৌথভাবে কাজ করছে মডার্না। সূত্র: খালিজটাইমস।





স্বাস্থ্য ও চিকিৎসা সর্বশেষ খবর

স্বাস্থ্য ও চিকিৎসা এর সকল খবর