Dhaka, Thursday, 01 October 2020

বরগুনায় ধরা পড়ছে প্রচুর ইলিশ | জেলেদের মুখে ফুটেছে হাসি

2020-09-08 17:26:06
বরগুনায় ধরা পড়ছে প্রচুর ইলিশ | জেলেদের মুখে ফুটেছে হাসি

বরগুনা প্রতিনিধি, সুখবর ডটকম: দেশের বৃহত্তম মৎস্য অবতরণ কেন্দ্র বরগুনার পাথরঘাটা বিএফডিসিতে অপেক্ষা করছে ইলিশ মাছবাহী ট্রাক আর মৎস্যঘাটে নোঙর করে রয়েছে ইলিশ মাছভর্তি ট্রলার। দীর্ঘ প্রতীক্ষার পর সাগরে জেলেদের জালে ঝাঁকেঝাঁকে ধরা পড়ছে বড় বড় আকারের রুপালি ইলিশ।

বরগুনা মৎস্য বিভাগের সিনিয়র কর্মকর্তা জয়ন্ত কুমার অপু জানিয়েছেন, ৬৫ দিন মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। গত ২৪ জুলাই থেকে মাছ ধরা শুরু হলেও জেলেদের জালে ইলিশ ধরা পড়েনি। সাগর উত্তাল থাকায় অনেকেই ইলিশ শিকারের যেতে পারছিলেন না। দীর্ঘদিন কর্মহীন হয়ে বসে থাকায় যে আর্থিক ক্ষতির মুখে তাদের পরতে হয়েছিল; সে সমস্যা লাঘব হবে বলে আশাবাদী তারা।

সাগর থেকে ফিরে আসা জেলে সেলিম জানান, সাগরে এখন প্রচুর পরিমাণে ইলিশ ধরা পড়ছে। মাছ বিক্রি করেই তারা ট্রলারগুলোতে বরফ ওঠাবেন। এরপর ফের সাগরে রওনা দেবেন।

বিএফডিসিতে দেখা গেছে, এক কেজি ওজনের ইলিশের মণ সোমবার বিক্রি হয়েছে ২৮ থেকে ৩০ হাজার টাকা, ৮শ গ্রাম থেকে এক কেজি ইলিশ বিক্রি হয়েছে ২২ থেকে ২৫ হাজার টাকা, ৫শ গ্রামের নিচে বিক্রি হচ্ছে ১২ থেকে ১৪ হাজার টাকায়।

বরগুনা জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী জানান, জেলেদের মুখে এখন হাসি ফুটেছে। সাগরে ইলিশসহ অন্য মাছ এখন প্রচুর পাওয়া যাচ্ছে।





সারাবাংলা ও জনপদ সর্বশেষ খবর

সারাবাংলা ও জনপদ এর সকল খবর