Dhaka, Thursday, 01 October 2020

উত্তেজনা প্রশমনে পাঁচ বিষয়ে একমত হলো ভারত ও চীন

2020-09-11 19:45:49
উত্তেজনা প্রশমনে পাঁচ বিষয়ে একমত হলো ভারত ও চীন

আন্তর্জাতিক ডেস্ক, সুখবর ডটকম: প্রকৃত নিয়ন্ত্রণরেখা থেকে সেনা প্রত্যাহার এবং উত্তেজনা প্রশমনে পাঁচটি বিষয়ে একমত হয়েছে ভারত ও চীন।

স্থানীয় সময় বৃহস্পতিবার রাশিয়ার রাজধানী মস্কোতে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর এবং চীনের স্টেট কাউন্সিলর ওয়াং-ই দুদেশের মধ্যে বিরাজমান সংকট-সমস্যা নিয়ে বৈঠক করেন। এর পরই এমন সিদ্ধান্ত আসলো।

গত ১৫ জুন গালওয়ানে ভারত ও চীনের সেনাদের মধ্যে রক্তাক্ত সংঘর্ষের পর, নতুন করে আলোচনায় আসে, লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখা-এলএসি’তে উত্তেজনা কমানোর বিষয়টি। সেইসাথে, প্যাংগং হ্রদের উত্তর ও দক্ষিণে মুখোমুখি অবস্থান থেকে সেনা প্রত্যাহার এবং সেনা সংখ্যা কমানোর ইস্যুটিও সামনে আসে।

মস্কোতে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর এবং চীনের স্টেট কাউন্সিলর ওয়াং ই এর মধ্যে এসব বিষয়ে আড়াই ঘণ্টাব্যাপী বৈঠক অনুষ্ঠিত হয়। পরে, বিরোধপূর্ণ সীমান্ত থেকে দ্রুত সৈন্য প্রত্যাহারে সম্মত হয় পরমাণু শক্তিধর দুই প্রতিবেশি। উত্তেজনা প্রশমনসহ ৫টি বিষয়ে সমঝোতা হয়েছে বলে এক যৌথ বিবৃতিতে জানানো হয়।

চীন-ভারত সীমান্ত বিষয়ক বিদ্যমান সব চুক্তি এবং প্রোটোকল মেনে চলার বিষয়ে সম্মত হন দুই নেতা।

এছাড়া, দুই পক্ষের সেনা ঘাঁটির মাঝে ব্যবধান বাড়িয়ে সীমান্ত এলাকায় শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখায় পক্ষেও মত দেন তারা। পাশাপাশি, উত্তেজনা বাড়তে পারে এমন যেকোনও কর্মকাণ্ড থেকে বিরত থাকার বিষয়ে ঐক্যমত্যে পৌঁছে।

বৈঠকে উভয় দেশই সীমান্ত প্রশ্নে বিশেষ দূত নিয়োগ করে আলোচনা ও যোগাযোগ চালিয়ে যাওয়ার বিষয়েও সম্মত হয়।

পরিস্থিতির উন্নতি শুরু হলে, নিজেদের মধ্যে আস্থা বাড়াতে আরো মনোযোগী হবে বলে একমত হন জয়শঙ্কর এবং ওয়াং।





ভিনদেশ ও ভিনজগৎ সর্বশেষ খবর

ভিনদেশ ও ভিনজগৎ এর সকল খবর