Dhaka, Wednesday, 28 October 2020

ব্যাংক থেকে টাকা তোলার পর যেসব বিষয়ে সাবধান থাকবেন

2020-09-22 13:14:41
ব্যাংক থেকে টাকা তোলার পর যেসব বিষয়ে সাবধান থাকবেন

নিজস্ব প্রতিবেদক, সুখবর ডটকম: ব্যাংক থেকে টাকা উঠানোর পর কিছু সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন। কোনো কোনো সময় সংঘবদ্ধ প্রতারক চক্র লুকিয়ে থাকে। এদের থেকে অবশ্যই সাবধান থাকতে হবে।

এক. ব্যাংক থেকে টাকা উঠানোর সময় নিজের কাউকে সাথে রাখার চেষ্টা করুন। তবে সাথে কাউকে রাখতে গিয়ে ৫/৬ বছরের বাচ্চা নিয়ে যদি ব্যাংকে যান, তবে সাথে না নেওয়াই ভালো। কারণ তখন আপনাকে সেই অবুঝ বাচ্চার দিকে বেশি খেয়াল রাখতে হবে।

দুই. ক্যাশ কাউন্টার থেকে টাকা নেওয়ার পর প্রয়োজনে কাউন্টারের সামনেই টাকা গুণে নিন। একই টাকা বিভিন্ন জায়গায় বসে গোনার দরকার নেই। এতে আপনার নোটের সংখ্যা বাড়বে কিংবা কমবেও না। ক্যাশ কর্মকর্তারা আপনার সামনেই সাধারণত একবার হাতে টাকা গুনে দেখার পর কাউন্টার মেশিন দিয়ে টাকা চেক করে নেন।

তিন. অনেকেই থাকেন টাকা গুনে দেখার পর আবার কাউন্টারে গিয়ে ১০০০ টাকার নোট খুচরা করে দেন, এই নোট পরিবর্তন করে দেন ইত্যাদি বিভিন্ন ধরনের সমস্যা নিয়ে কাউন্টারের সামনে দাঁড়িয়ে থাকেন। টাকা ভাঙিয়ে নেবার পর কিংবা অন্যান্য সমস্যা সমাধানের পর আবার টাকা সব টাকা গণনা শুরু করেন। এতে আপনি প্রতারক চক্রের চোখে পড়ে যেতে পারেন। কারণ এই ধরনের প্রতারক দ্বিধাগ্রস্থ কিংবা বয়স্ক মানুষকে বেশি টার্গেট করে।

চার. যতদূর সম্ভব ভিড়ের মধ্যে থাকবেন না। আপনাকে কেউ খেয়াল করছে কিনা কিংবা নিজে থেকে কেউ এসে পরিচিত হতে চাচ্ছে কিনা, লক্ষ রাখুন। ঠিক মতো কথার উত্তর না দিলে কে কি মনে করবে, এসব পাত্তা দেবেন না।

পাঁচ. ব্যাংকের ভেতর বিভিন্ন মানুষের সাথে খোশ গল্পে মেতে ওঠা থেকে বিরত থাকুন। এই বাতিক কিছু মানুষের মধ্যে দেখা যায়।

ছয়. টাকা-পয়সা নিয়ে ব্যাংকের ভিতর সিসিটিভি ক্যামেরার সামনে থাকার চেষ্টা করুন। এতে আপনার উপর যারা নজর রাখছে কিংবা ব্যাংকের ভিতর আপনার সাথে যারা কথা বলেছে, তাদের মধ্যে কেউ অপরাধী হলে পরবর্তীতে তাদের শনাক্ত করা সহজ হবে।

সাত. যদি প্রয়োজন মনে করে করেন, টাকা উঠানোর পর কীভাবে বাসায়/নির্দিষ্ট স্থানে যাবেন, তবে তার জন্য আগে থেকে পরিবহনের ব্যবস্থা করে রাখতে পারেন।

আট. ব্যাংক থেকে টাকা উঠানোর পর আশেপোশে চা-বিস্কুট, নাস্তা খাওয়া, ঘোরাঘুরি থেকে বিরত থাকুন। সোজা নিজের গন্তব্যে চলে যান। এতে করে প্রতারক চক্র সহজে আপনাকে টার্গেট করতে পারবে না।

নয়. টাকার পরিমাণ বেশি হলে পুলিশী সহায়তা নেওয়া যেতে পারে।





লাইফস্টাইল ও ফ্যাশন সর্বশেষ খবর

লাইফস্টাইল ও ফ্যাশন এর সকল খবর