Dhaka, Wednesday, 28 October 2020

রসায়নে নোবেল পেলেন দুই নারী বিজ্ঞানী

2020-10-07 16:47:04
রসায়নে নোবেল পেলেন দুই নারী বিজ্ঞানী

ডেস্ক রিপোর্ট, সুখবর ডটকম: জিন প্রকৌশলের মাধ্যমে ডিএনএ সম্পাদনার ‘সূক্ষ্মতম’ কৌশল উদ্ভাবনের স্বীকৃতিতে চলতি বছর রসায়ন শাস্ত্রের নোবেল পেয়েছেন দুই বিজ্ঞানী।

রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অফ সায়েন্সেস বুধবার এ পুরস্কারের জন্য জার্মানির গবেষক ইমানুয়েল কার্পেন্টার এবং যুক্তরাষ্ট্রের জেনিফার এ ডাউডনার নাম ঘোষণা করে।

নোবেল কমিটি বলেছে, এ দুই গবেষকের উদ্ভাবিত সিআরআইএসপিআর-সিএএস৯ পদ্ধতি নিখুঁতভাবে জিনোম সম্পাদনার কাজটি সম্ভব করেছে, যার পথ ধরে ক্যান্সারের চিকিৎসায় নতুন পদ্ধতি তৈরি হচ্ছে, আশা জাগছে জন্মসূত্রে পাওয়া বিভিন্ন রোগ নিরাময়ের।

এবারের নোবেল পুরস্কারের এক কোটি সুইডিশ ক্রোনার ভাগ করে নেবেন ইমানুয়েল কার্পেন্টার ও জেনিফার এ ডাউডনা।

লিথিয়াম আয়ন ব্যাটারির উন্নয়ন ঘটিয়ে মার্কিন বিজ্ঞানী জন বি গুডএনাফ ও এম স্ট্যানলি হুইটিংহ্যাম এবং জাপানের আকিরা ইয়োশিনো গত বছর রসায়ন শাস্ত্রের নোবেল পান।

বরাবরের মতই চিকিৎসা বিভাগের পুরস্কার ঘোষণার মধ্য দিয়ে সোমবার চলতি বছরের নোবেল মৌসুম শুরু হয়।

হেপাটাইটিস সি ভাইরাস আবিষ্কারের স্বীকৃতিতে যুক্তরাষ্ট্রের হার্ভি জে অল্টার ও চার্লস রাইস এবং যুক্তরাজ্যের মাইকেল হটন এবার চিকিৎসায় নোবেল পেয়েছেন।

আর ব্ল্যাক হোল নিয়ে গবেষণার স্বীকৃতিতে মঙ্গলবার পদার্থবিদ্যায় নোবেল পুরস্কারের জন্য যুক্তরাজ্যের স্যার রজার পেনরোজ এবং জার্মানির রাইনার্ড গেনসেল ও যুক্তরাষ্ট্রের আন্দ্রেয়া গেজের নাম ঘোষণা করা হয়।

বৃহস্পতিবার আসবে সাহিত্যের নোবেল ঘোষণা। এরপর শুক্রবার শান্তি এবং আগামী ১২ অক্টোবর অর্থনীতিতে এবারের নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হবে।





প্রযুক্তি ও উদ্ভাবন সর্বশেষ খবর

প্রযুক্তি ও উদ্ভাবন এর সকল খবর