Dhaka, Wednesday, 28 October 2020

শান্তিতে নোবেল পেল বিশ্ব খাদ্য কর্মসূচি

2020-10-09 17:47:49
শান্তিতে নোবেল পেল বিশ্ব খাদ্য কর্মসূচি

ডেস্ক রিপোর্ট, সুখবর ডটকম: এ বছর শান্তিতে নোবেল পেয়েছে জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি)। শুক্রবার নরওয়ের রাজধানী অসলো থেকে নরওয়েজিয়ান নোবেল কমিটি শান্তিতে এবারের নোবেল পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করে। বিবিসি অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

ক্ষুধা নিরসনে অবদানের স্বীকৃতি হিসেবে ডব্লিউএফপিকে এই পুরস্কার দেওয়া হয়েছে বলে জানিয়েছে নরওয়েজিয়ান নোবেল কমিটি। তারা বলেছে, যুদ্ধ ও সংঘাতের অস্ত্র হিসেবে ক্ষুধার ব্যবহার রোধের প্রয়াসে চালিকাশক্তি হিসেবে কাজ করেছে ডব্লিউএফপি।

নরওয়েজিয়ান নোবেল কমিটির এবারের শান্তির নোবেল পুরস্কারজয়ীর নাম ঘোষণার প্রতিক্রিয়ায় ডব্লিউএফপি মুখপাত্র বলেছেন, ‘এটা একটা গর্বের মুহূর্ত।’

গত বছর শান্তিতে নোবেল পুরস্কার পান ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ আলী। শান্তি ও আন্তর্জাতিক সহযোগিতার জন্য তাঁকে এ পুরস্কার দেয়া হয়।

নোবেল পুরস্কারের অর্থমূল্য ১০ মিলিয়ন সুইডিশ ক্রোনা।

শান্তিতে নোবেলজয়ীকে নির্বাচনের দায়িত্ব নরওয়েজিয়ান নোবেল কমিটির। সব নোবেল পুরস্কার সুইডেনের স্টকহোম থেকে ঘোষণা দেয়া হলেও শান্তি পুরস্কার ঘোষণা দেয়া হয় নরওয়ের অসলো থেকে। কাজটি আলফ্রেড নোবেলের ইচ্ছাপত্র অনুযায়ীই করা হয়।

সাধারণত প্রতিবছর ১০ ডিসেম্বর সুইডেনের স্টকহোমে জাঁকজমকপূর্ণ আয়োজনের মাধ্যমে বিজয়ীদের হাতে নোবেল পুরস্কার তুলে দেয়া হয়। করোনাভাইরাস মহামারির কারণে এ বছর সে অনুষ্ঠান বাতিল করা হয়েছে।





ভিনদেশ ও ভিনজগৎ সর্বশেষ খবর

ভিনদেশ ও ভিনজগৎ এর সকল খবর