Dhaka, Wednesday, 28 October 2020

চট্টগ্রামে দেশের প্রথম হাইড্রোলিক এলিভেটর ড্যামের উদ্বোধন | কৃষি সেচে আসবে বৈপ্লবিক পরিবর্তন

2020-10-12 12:29:09
চট্টগ্রামে দেশের প্রথম হাইড্রোলিক এলিভেটর ড্যামের উদ্বোধন | কৃষি সেচে আসবে বৈপ্লবিক পরিবর্তন

নিজস্ব প্রতিবেদক, সুখবর ডটকম: চট্টগ্রামের আনোয়ারা উপজেলার ভরাশঙ্কে দেশের প্রথম হাইড্রোলিক এলিভেটর ড্যাম উদ্বোধন করেছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক এমপি। তিনি রোববার মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষ থেকে অনলাইনে এই ড্যামের উদ্বোধন করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী ও কৃষি সচিব মো. নাসিরুজ্জামান।

ড. আব্দুর রাজ্জাক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার ভূ-উপরিস্থ পানি ব্যবহারের ওপর গুরুত্বারোপ করেছে। ভূ-উপরিস্থ পানি ধরে রেখে কিভাবে সেচ কাজে ফসলের চাষাবাদে ব্যবহার করা যায়, সেই লক্ষ্য নিয়ে সরকার কাজ করছে।

তিনি বলেন, সেজন্য পাইলটভিত্তিতে দেশে প্রথম এই হাইড্রোলিক এলিভেটর ড্যাম নির্মাণ করা হয়েছে। বোরো ধান চাষসহ সেচ কাজে ব্যবহারের জন্য দেশে পানির স্তর নিচে নেমে যাচ্ছে।

মন্ত্রী আরও বলেন, ভূ-উপরিস্থ পানি ধরে রেখে সেচ কাজে ব্যবহারের জন্য সারাদেশে আরও হাইড্রোলিক এলিভেটর ড্যাম নির্মাণ করা হবে।

ড. রাজ্জাক বলেন, এক সময় দেশে ধান উৎপাদনে পানি বা সেচের জন্য সবচেয়ে বেশি টাকা ব্যয় করতে হতো। কিন্তু বর্তমান সরকারের কৃষিবান্ধব উদ্যোগ, সেচ সুবিধা সম্প্রসারণ ও সেচে ভর্তুকি দেয়ায় সেচের খরচ কমেছে।

কৃষি শ্রমিকের পেছনে এখন সবচেয়ে বেশি খরচ হয় বলে উল্লেখ করে তিনি বলেন, এতে ধান উৎপাদনে খরচ বাড়ে, কৃষক ক্ষতিগ্রস্ত হয়। সেজন্য কৃষি যান্ত্রিকীকরণে কাজ করছে সরকার। কৃষি যন্ত্রপাতিতে ৫০ থেকে ৭০ ভাগ ভর্তুকি দেয়া হচ্ছে।

সাইফুজ্জামান চৌধুরী বলেন, বাংলাদেশ কৃষিভিত্তিক দেশ, তাই কৃষির কোন বিকল্প নেই। প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রায় ২৫ বছর আগেই কৃষক বাঁচাও আন্দোলন শুরু করেছিলেন।

তিনি বলেন, বর্তমানে তাঁর (প্রধানমন্ত্রী) নেতৃত্বেই কৃষি বিপ্লব ঘটিয়ে বাংলাদেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। বিশ্বের অন্য অনেক দেশের তুলনায় আমাদের দেশের প্রবৃদ্ধি হারে কৃষির অবদান সবচেয়ে বেশি।





উন্নয়ন ও সাফল্য সর্বশেষ খবর

উন্নয়ন ও সাফল্য এর সকল খবর