Dhaka, Wednesday, 28 October 2020

মা ইলিশ রক্ষার অভিযান দেখতে মন্ত্রী যাবেন চাঁদপুরে

2020-10-14 12:45:25
মা ইলিশ রক্ষার অভিযান দেখতে মন্ত্রী যাবেন চাঁদপুরে

নিজস্ব প্রতিবেদক, সুখবর ডটকম: মা ইলিশের প্রজনন নিরাপদ করার জন্য টানা ২২ দিন চাঁদপুরের পদ্মা ও মেঘনা নদীতে সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ করা হয়েছে। মা ইলিশ রক্ষায় আজ বুধবার থেকে শুরু হয়েছে সরকারি অভিযান।

এই অভিযান তদারকি করতে চাঁদপুরে যাবেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম। তার সঙ্গে থাকবেন নৌ পুলিশের উপপুলিশ মহাপরিদর্শক (ডিআইজি) মো. আতিকুল ইসলামসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

এদিকে খোঁজ নিয়ে জানা যায়, চাঁদপুর, হাইমচর, মতলব উত্তর ও মতলব দক্ষিণ উপজেলার পদ্মা ও মেঘনায় প্রথম দিন কোনো জেলে মাছ ধরতে নামেননি। এটি তদারকি করতে এসব এলাকার নৌ পুলিশ তৎপর আছে।

হাইমচর উপজেলার নীলকমল নৌ পুলিশ ফাঁড়ির ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবদুল জলিল বলেন, ‘আজ আমরা ভোর থেকে মেঘনা নদীর বিভিন্নস্থান ঘুরে দেখেছি। কিন্তু কোথাও কোনো জেলেকে নদীতে দেখিনি। পুরো নদী ছিল ফাঁকা।’

জেলা মৎস্য কর্মকর্তা মো. আসাদুল বাকী বলেন, সকাল সাড়ে ৮টা থেকে সকাল সাড়ে ৯টা পর্যন্ত একটি টিম চাঁদপুরের পদ্মা-মেঘনার মোহনা হয়ে মতলব মোহনপুর পর্যন্ত ঘুরে কোথাও জেলে দেখতে পায়নি। পুরো নদী ছিল জেলে শূন্য। তিনি আরও বলেন, এ বছর চাঁদপুরের ৫১ হাজার জেলের মধ্যে ৫০ হাজার জেলেকে ২২ দিনের নিষেধাজ্ঞার জন্য ২০ কেজি করে চাল বরাদ্দ দেওয়া হয়।

তবে চাঁদপুরের বেশ কয়েকজন জেলের অভিযোগ, প্রতি বছর এই সময় মতলবের একদল জেলে নদীতে দিন-রাত কারেন্ট জাল দিয়ে মাছ শিকার করে থাকেন। তাদের ধরতে প্রশাসন ব্যর্থ হয়।

এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক একজন মৎস্য কর্মকর্তা বলেন, ‘এটা রোধ করতে মতলব মোহনপুরে আমরা আজকে জেলেদের নিয়ে বসব। প্রাণিসম্পদ মন্ত্রীও তাদের সঙ্গে কথা বলবেন, যাতে তারা এই নিষিদ্ধ সময়ে নদীতে না নামেন।’





বাণিজ্য ও উৎপাদন সর্বশেষ খবর

বাণিজ্য ও উৎপাদন এর সকল খবর