Dhaka, Monday, 23 November 2020

যুবসমাজকে বাঁচাতে নিতে হবে কঠোর পদক্ষেপ | মালয়েশিয়া থেকে আসছে ভয়ঙ্কর মাদক ‘আইস’

2020-11-13 15:04:54
যুবসমাজকে বাঁচাতে নিতে হবে কঠোর পদক্ষেপ | মালয়েশিয়া থেকে আসছে ভয়ঙ্কর মাদক ‘আইস’

নিজস্ব প্রতিবেদক: দেশে আসতে শুরু করেছে ভয়ঙ্কর মাদক ‘আইস’। এ পর্যন্ত রাজধানীর ৪টি এলাকায় বিক্রির তথ্য পেয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। মাদকটির দেশব্যাপী ছড়িয়ে পড়া ঠেকাতে তৎপর তারা। বলছেন, চক্রের সাথে জড়িত সবাইকে আনা হবে আইনের আওতায়। চিকিৎসকরা বলছেন, দীর্ঘমেয়াদে এই মাদক গ্রহণে বাড়ে মৃত্যুঝুঁকি।

ইয়াবার তুলনায় কয়েক গুণ শক্তিশালী ‘আইস’। যার পূর্ণ নাম ক্রিস্টাল মিথাইল অ্যামফিটামিন। মালয়েশিয়া থেকে অবৈধভাবে আনা হয় বাংলাদেশে। এরপর কয়েকটি চক্রের মাধ্যমে ছড়িয়ে যায় রাজধানীর বিভিন্ন এলাকায়।

সম্প্রতি একটি চক্রের সদস্যদের গ্রেফতারের পর উঠে আসে বাংলাদেশে আইস বাজারজাতকরণের চিত্র। গোয়েন্দা পুলিশ জানায়, রাজধানীর গুলশান, বনানী , উত্তরা ও বসুন্ধরায় বিক্রি হয় এই মাদক। টার্গেট করা হয় উচ্চবিত্তদের। বাংলাদেশে মাত্র ৪০ থেকে ৫০ জন ক্রেতা রয়েছে, যারা সবাই শিক্ষার্থী।

গোয়েন্দা রমনা বিভাগের উপ-কমিশনার এইচ এম আজিমুল হক বলেন, 'ঢাকা শহরকেন্দ্রিক কিছু মানুষ এটাতে আসক্ত, বা এর ভোক্তা। এটা ১০ গ্রাম বাংলাদেশে ১০০ টাকায় বিক্রি হত। যার কারণে এটা উচ্চবিত্তরা ছাড়া সাধারণ মানুষের পক্ষে নেওয়া সম্ভব হতো না।'

চিকিৎসক জানান, এই মাদক দ্রুত আসক্ত করে ফেলে। তাই এখনই লাগাম না টানলে দ্রুত ছড়িয়ে পড়বে। মূলত স্নায়ু উত্তেজক এই মাদক দীর্ঘমেয়াদে গ্রহণ করলে স্ট্রোক ও হার্ট অ্যাটাকের শঙ্কা বাড়ে কয়েক গুণ।

মনোরোগ বিশেষজ্ঞ ব্রিগেডিয়ার জেনারেল আজিজুল ইসলাম বলেন, 'আমরা যে আইসের কথা বলছি সেটা বেশি করে ব্রেইনে ঢুকতে পারে। সুতরাং ক্ষতির পরিমাণটা বেশি। এগুলো মানুষের আবেগ অনুভূতি, চিন্তা চেতনা বা গঠনমূলক জায়গায় বেশি আঘাত করে।'

রাজধানীর বাইরে এই মাদকের ছড়িয়ে পড়া রোধে কঠোর হওয়ার তাগিদ বিশেষজ্ঞদের।





অপরাধ ও দুর্নীতি সর্বশেষ খবর

অপরাধ ও দুর্নীতি এর সকল খবর