বৃহঃস্পতিবার, ২৫শে জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ
১০ই শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ

প্যালেস্টাইনের সঙ্গে মুক্ত বাণিজ্য শুরুর ঘোষণা ব্রাজিলের

আন্তর্জাতিক ডেস্ক

🕒 প্রকাশ: ০২:৩৪ অপরাহ্ন, ৯ই জুলাই ২০২৪

#

ছবি: সংগৃহীত

প্যালেস্টাইনের সঙ্গে মুক্ত বাণিজ্যের ঘোষণা দিয়েছে ব্রাজিল। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, ইতোমধ্যে প্যালেস্টাইনের পশ্চিম তীরে ক্ষমতাসীন সরকার বা প্যালেস্টাইনি কর্তৃপক্ষের (পিএ) সঙ্গে এ সংক্রান্ত একটি চুক্তিও হয়েছে।

‘প্যালেস্টাইনি যারা তাদের প্রতিবেশীদের সঙ্গে শান্তিতে বসবাস করতে চায়, তাদের সঙ্গে মুক্ত বাণিজ্য সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষর করেছে ব্রাজিলের সরকার। শিগগিরই সেই চুক্তি বাস্তবায়ন করা হবে। ব্রাজিল আশা করছে, এই চুক্তি প্যালেস্টাইনি রাষ্ট্রের অর্থনীতিকে আরও মজবুত করবে,’বিবৃতিতে বলেছে মন্ত্রণালয়। 

আরো পড়ুন: বন্যায় ভেসে যাচ্ছিল বাছুর, প্রাণ বিপন্ন করে বাঁচালেন এই ব্যক্তি

দক্ষিণ আমেরিকাভুক্ত দেশগুলোর নিজেদের আঞ্চলিক অর্থনৈতিক ফোরাম রয়েছে। মার্কোসুর ট্রেড ব্লক নামের সেই ফোরামের সম্মেলন শুরু হয়েছে সোমবার (৮ই জুলাই)। ব্রাজিলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা গণমাধ্যমকে জানিয়েছেন প্যারাগুয়ের অসুনসিয়ন শহরে চলমান এই সম্মেলনে উপস্থিত আছেন প্যালেস্টাইনি কর্তৃপক্ষের প্রতিনিধি ইব্রাহিম আল জেবেন। সম্মেলনের অবসরে ইব্রাহিম আল জেবেনের সঙ্গে এই চুক্তি স্বাক্ষর করেন ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দ্য সিলভা। 

চুক্তি সাক্ষরের পর এক সাক্ষাৎকারে ব্রাজিলের প্রশংসা করে ইব্রাহিম বলেন,‘বর্তমানে প্যালেস্টাইনের সঙ্গে ব্রাজিলের দ্বিপাক্ষিক বাণিজ্যের বাৎসরিক ভলিউম ৩ কোটি ২০ লাখ ডলার। স্বাক্ষরিত চুক্তির বাস্তবায়ন শুরু হলে এই ভলিউম আরও বাড়বে। প্যালেস্টাইনে শান্তি স্থাপনের জন্য এই চুক্তি খুব কার্যকর হবে বলে আমরা আশা করছি।’

উল্লেখ্য, ব্রাজিল প্যালেস্টাইনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছে ২০১০ সালে। 

এইচআ/ আই.কে.জে/

ব্রাজিল-প্যালেস্টাইন মুক্ত বাণিজ্য

খবরটি শেয়ার করুন