সোমবার, ২৪শে জুন ২০২৪ খ্রিস্টাব্দ
১০ই আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ

*** ভুটানের প্রধানমন্ত্রীর সাথে সাবের চৌধুরীর বৈঠক *** বিদেশযাত্রায় নিষেধাজ্ঞার বিষয়ে নির্দেশনা পেলে ব্যবস্থা: আইজিপি *** উড়োজাহাজের বিনিময়ে স্যাটেলাইট বানাতে সহায়তা দেবে ফ্রান্স *** ‘চালের বস্তায় মিনিকেট লেখা থাকলেই জেল-জরিমানা’ *** বিশ্ব অর্থনীতিতে ২০৫০ সালের মধ্যে দাপট দেখাবে এশিয়ার যে দুই দেশ *** প্রধানমন্ত্রীর ভারত সফর অত্যন্ত ফলপ্রসূ, অর্জন অনেক: কাদের *** প্রধানমন্ত্রী জুলাইয়ে চীন সফরে যাচ্ছেন *** যেখানে বিয়ের আগে বরকে যৌন সক্ষমতা পরীক্ষা দিতে হয় কনের আত্মীয়াদের কাছে *** সুচিকিৎসা পাচ্ছেন খালেদা জিয়া: আইনমন্ত্রী *** ২০৩০ সালের মধ্যে বাংলাদেশ যক্ষ্মামুক্ত হবে : স্বাস্থ্যমন্ত্রী

কর ফাঁকি : আট বছরের জেল হতে পারে শাকিরার!

বিনোদন ডেস্ক

🕒 প্রকাশ: ০৩:২২ অপরাহ্ন, ২১শে নভেম্বর ২০২৩

#

ছবি-সংগৃহীত

গত বছর ১১ বছরের সম্পর্ক ভেঙে যায় শাকিরার। ফুটবলার জেরার্ড পিকের সঙ্গে বিচ্ছেদ হয় স্প্যানিশ এই পপ তারকার। তারপর থেকে ভেঙে পড়েন। ঝড়ঝাপটা সামলে থিতু হতে না হতেই আইনি জটিলাতায় জড়িয়েছেন শাকিরা। 

কয়েক বছর ধরে কর ফাঁকি দিয়েছেন পপ তারকা। তাঁর মাশুল গুনে দিতে হয়েছে প্রায় ২ কোটি ৪০ লক্ষ ইউরো, বা প্রায় ২২০ কোটি টাকা জরিমানা। তবু স্বস্তি নেই। এবার নাকি জেল খাটতে হতে পারে শাকিরাকে!

পপ তারকার বিরুদ্ধে স্প্যানিশ সরকারের অভিযোগ, ২০১৮ সালে নাকি এই অঙ্কের টাকা কর হিসাবে দেওয়ার কথা ছিল পপ তারকার। পাঁচ বছর ধরে কর মেটাননি তিনি। শুধু তা-ই নয়, ভুয়া এক সংস্থার নাম ব্যবহার করে নাকি কর ফাঁকি দেওয়ার ছক কষেছিলেন। 

বার্সেলোনার স্প্যানিশ কর্তৃপক্ষের তরফে মায়ামিতে শাকিরার আইনি সহকারীদের জানানো হয়েছে তাঁর বিরুদ্ধে ওঠা এই অভিযোগ সম্পর্কে। ২০১২ থেকে ২০১৪ সালের মধ্যে নাকি প্রায় ১২৮ কোটি টাকার কর ফাঁকি দিয়েছেন পপ তারকা। সেই আইনি জটিলতা গড়িয়েছিল আদালত পর্যন্ত। 

আরো পড়ুন: পুরস্কার জয়ে হ্যাট্টিক করলেন শাকিরা!

স্প্যানিশ আইন অনুযায়ী, বছরের ৩৬৫ দিনের মধ্যে ১৮৩ দিন স্পেনে কাটালে বসবাসকারীদের কর দিতে হয়। পিকের সঙ্গে সম্পর্কে থাকাকালীন বার্সেলোনায় থাকতেন তাঁরা। পরে সম্পর্ক ভেঙে গেলে মায়ামিতে চলে যান। তবে শাকিরার স্থায়ী বাড়ি রয়েছে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের বাহামাতে।

বার্সেলোনার আইনজীবী আদালতে আবেদন জানিয়েছেন, এই ঘটনার ভিত্তিতে শাকিরার যেন হাজতবাস হয়। তিনি যে পরিমাণ কর ফাঁকি দিয়েছেন, তাতে তাঁর প্রায় আট বছর দু’মাসের জেল হওয়ার কথা। 

যদিও আইনজীবীর মন্তব্যের পাল্টা জবাব দিয়ে পপ তারকার জনসংযোগ টিম জানিয়েছে, যে পরিমাণ কর শাকিরার দেওয়া বাকি ছিল, তা ইতিমধ্যেই মিটিয়ে দিয়েছেন তিনি। সঙ্গে সুদ ও দিয়েছেন। তাঁদের আইনের উপর আস্থা রয়েছে।

এসি/ আই.কে.জে/


শাকিরা আট বছরের জেল

খবরটি শেয়ার করুন