রবিবার, ১৪ই জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ
২৯শে আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

সঠিক উপায়ে মেকআপ তোলার নিয়ম

লাইফস্টাইল ডেস্ক

🕒 প্রকাশ: ১২:০২ অপরাহ্ন, ১৮ই সেপ্টেম্বর ২০২৩

#

ছবি: সংগৃহীত

মেকআপ করতে পছন্দ করে না এমন মেয়ে খুব কম আছে। সামান্য মার্কেটে যাওয়া হোক বা কোনো অনুষ্ঠানে মেকআপ লাগবেই। আর যদি আপনি কোনো মডেল বা অভিনেত্রী হয়ে থাকেন তাহলে তো কথাই নেই, মেকআপ আপনার জন্য প্রয়োজনীয়। তবে কি শুধু মেকআপ করলেই হবে? সঠিক উপায়ে মেকআপ না তুললে ত্বকের অনেক ক্ষতি হতে পারে।

সারাদিন কাজের পর বাড়ি ফিরে অনেকেই মেকআপ তোলার ক্ষেত্রে আলস্য দেখান। চটজলদি মেকআপ তুলতে গিয়ে ত্বকের ক্ষতি করেন অনেকে। এসব ভুলের হাত ধরেই ত্বকের শুষ্কতা, ব্রণের মতো একাধিক সমস্যা দেখা দেয়। অকালে বলিরেখাও দেখা দিতে পারে।

যে যে বিষয়গুলো জানলে আপনার মেকআপ তুলতে সমস্যায় পড়তে হবে না তা নিচে দেওয়া হলো:-

১) ক্লিনজার ব্যবহার করুন মেক আপ রিমুভার হিসাবে। সারা দিনের ধুলোবালি, বহু আগে মাখা ময়েশ্চারাইজার, সানস্ক্রিন তুলতেও ক্লিনজার ব্যবহার করুন। তবে ক্লিনজারের পর ভাল করে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিন। মেকআপ তোলার সময়ে গরম পানি ব্যবহার করবেন না। ভালভাবে মেকআপ তোলার জন্য গরম পানির ভাপ নিতে পারেন মিনিট খানেকের জন্য। এতে ত্বকের রগগুলো জায়গা ছাড়বে এবং মেকআপ খুব সহজে উঠে আসবে।

২) চোখের মেকআপ তোলায় বাড়তি যত্ন নিন। এর জন্য বিশেষ মেকআপ রিমুভার পাওয়া যায়। তা কাছে না থাকলে ব্যবহার করতে পারেন বেবি অয়েল বা নারকেল তেল। তুলোয় কিছুটা তেল নিয়ে আস্তে আস্তে আইলাইনার তুলে ফেলুন। মাসকারা তুলতে ব্যবহার করুন পেট্রোলিয়াম জেলি বা তেল।

৩) মেকআপ তোলার সময়ে খুব কোমল হাতে কাজ সারতে হবে। খুব বেশি ঘষাঘষি করলেও কিন্তু ত্বকের বারোটা বাজে। মেকআপ তুলে ফেলার পর একটি শুকনো কাপড় দিয়ে মুখে থাকা অতিরিক্ত তেল ভাব মুছে ফেলুন। তার পর পানি ও ফেসওয়াশ দিয়ে ধুয়ে নিন পুরো মুখ।

৪) বাজারে মেকআপ তোলার একাধিক মিশ্রণ পাওয়া যায়। তবে সবার ত্বকের জন্য সব ধরনের মিশ্রণ উপযুক্ত নয়। অনেকের মুখেই র‌্যাশ বেরিয়ে যায়। সেক্ষেত্রে ভাল নারকেল তেলের উপরেই ভারসা রাখা ভাল।

৫) মেকআপ তোলার পর ত্বক অনেক সময়ে শুষ্ক হয়ে যায়, তাই মেকআপ তোলার পর সারা মুখে ভাল করে মেখে নিন ময়েশ্চারাইজার। এতে ত্বক কোমল ও উজ্জল থাকবে।

আপনি যদি মেকআপ তোলার জন্য এই নিয়মগুলো মেনে চলেন আপনার ত্বকে কোনো ধরনের সমস্যা দেখা দিবে না।

এস/ আই. কে. জে/ 

মেকআপ ত্বক

খবরটি শেয়ার করুন