শনিবার, ২১শে সেপ্টেম্বর ২০২৪ খ্রিস্টাব্দ
৬ই আশ্বিন ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ

*** শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ চলছে *** ভারতে পাচারের সময় ২২ লাখ টাকার ইলিশ জব্দ করল বিজিবি *** রাঙ্গামাটিতে নিরাপত্তা বাহিনীর টহল, পরিস্থিতি শান্ত *** পার্বত্য দুই জেলায় আজ যাচ্ছেন তিন উপদেষ্টা *** চিনির বিকল্প স্টিভিয়া চাষে সফল লালমনিরহাটের এক প্রকৌশলী *** ৮ দফা বাস্তবায়নের দাবিতে সম্মিলিত সংখ্যালঘু জোটের বিক্ষোভ ও মশাল মিছিল *** প্রথমবারের মতো শুক্রবার চললো মেট্রোরেল, খুশি যাত্রীরা *** তিন পার্বত্য জেলার সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার *** ফ্যাসিবাদীদের বিচার বাংলার মাটিতেই হবে: উপদেষ্টা নাহিদ *** ট্রলারে এলো ১০২ মণ ইলিশ, ১৯ লাখ টাকায় বিক্রি

আসছে আমের মৌসুম, বাড়িতেই বানিয়ে ফেলুন আমসত্ত্ব

লাইফস্টাইল ডেস্ক

🕒 প্রকাশ: ০১:১০ অপরাহ্ন, ১০ই মে ২০২৩

#

ছবি: সংগৃহীত

গরমকাল মানেই আমের মৌসুম। স্বাদ, গন্ধ সবেতেই শ্রেষ্ঠ আম। গ্রীষ্মকালে চারিদিকটা কাঁচা-পাকা আমের গন্ধে ম ম করে। এই সময় কাঁচা আম দিয়ে যেমন আচার বানানো হয়, তেমনই পাকা আমের মৌসুমে অনেক বাড়িতেই তৈরি হয় আমসত্ত্ব।

ছোটো বড় সবাই বেশ পছন্দ করে আমসত্ত্ব। আপনিও চাইলে কিন্তু বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন। জেনে নিন রেসিপিটা।

আমসত্ত্বের উপকরণ ৩-৪টে বড় সাইজের পাকা আম, স্বাদ অনুযায়ী লবণ ও চিনি, পরিমাণমতো লেবুর রস, পরিমাণমতো ঘি।

আমসত্ত্ব তৈরির পদ্ধতি: আমগুলো ভালো করে ধুয়ে খোসা ছাড়িয়ে ছোটো ছোটো টুকরো করে নিন। মিক্সিতে আমের টুকরোগুলো ভালো করে পেস্ট করুন। ছাঁকনিতে আমের পেস্ট ছেঁকে মসৃণ পাল্প বার করে নিন। এবার গ্যাসে কড়াই বসিয়ে ছেঁকে রাখা আমের পাল্প, সামান্য লবণ আর হাফ কাপ চিনি দিয়ে নাড়াচাড়া করতে থাকুন। যতক্ষণ না পর্যন্ত মিশ্রণ একেবারে ঘন হচ্ছে, ততক্ষণ পর্যন্ত নাড়াচাড়া করতে থাকুন। খেয়াল রাখবেন যেন কোনওভাবেই কড়াইয়ের তলায় না লেগে যায়। আম জ্বাল দিতে দিতেই অর্ধেকটা পাতিলেবুর রস দিয়ে দেবেন। অনবরত নাড়াচাড়া করতে থাকুন। আমের মিশ্রণ একেবারে থকথকে হয়ে এলে নামিয়ে নিন।

আরো পড়ুন: পাউরুটি ও মটরশুঁটি দিয়ে বানিয়ে ফেলুন সকালের সুস্বাদু নাস্তা

একটা স্টিলের প্লেটে ঘি মাখিয়ে নিন। তাতে মিশ্রণটা ঢেলে ভালো করে চারিদিক ছড়িয়ে দিন। একেবারে সমান করে প্লেটের চারিদিক ছড়িয়ে দেবেন।এবার স্টিলের পাত্রটিকে সূর্যের আলোয় রেখে দিতে হবে। রোদের মধ্যে রাখতে থাকুন ২ থেকে থেকে ১ সপ্তাহ পর্যন্ত। যতদিন না আমসত্ত্ব ভালো ভাবে তৈরি হচ্ছে এবং রঙটা বদলাচ্ছে, ততদিন এভাবেই রোদে শুকনো করতে হবে। আমসত্ত্ব রেডি হয়ে গেলে ছুরি দিয়ে কেটে কেটে টুকরো করে নিন।

সূত্র: বোল্ডস্কাই

এসি/ আই. কে. জে/

আম মৌসুম আমসত্ত্ব

খবরটি শেয়ার করুন