শুক্রবার, ১৩ই সেপ্টেম্বর ২০২৪ খ্রিস্টাব্দ
২৯শে ভাদ্র ১৪৩১ বঙ্গাব্দ

এবার বিশেষ অনুমতি ছাড়াই নিউইয়র্কে আজান প্রচার করা যাবে

আন্তর্জাতিক ডেস্ক

🕒 প্রকাশ: ০২:৫০ অপরাহ্ন, ৩০শে আগস্ট ২০২৩

#

ছবি: সংগৃহীত

পবিত্র জুমার নামাজের আজান সুনির্দিষ্ট মাত্রায় শব্দ করে দেওয়া যাবে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে। এ ছাড়া পবিত্র রমজান মাসে শুধু মাগরিবের নামাজের আজান সুনির্দিষ্ট মাত্রার শব্দে দেওয়া যাবে।

মেয়র এরিক অ্যাডামস জানিয়েছেন, নতুন নীতি অনুযায়ী, শুক্রবারের জুমার নামাজ ও পবিত্র রমজানে প্রকাশ্যে মাগরিবের আজান প্রচারের জন্য মসজিদগুলোকে এখন থেকে আর কোনো বিশেষ অনুমতি নিতে হবে না।

তিনি আরও জানিয়েছেন, আজান দেওয়ার সময় লাউড স্পিকারের শব্দ যেন নির্দিষ্ট সীমার মধ্যে থাকে সে বিষয়টি নিশ্চিত করতে ও নতুন নীতি সম্পর্কে ধারণা দিতে পুলিশ বিভাগের কমিউনিটি অ্যাফেয়ার্স ব্যুরো মসজিদগুলোর সঙ্গে কাজ করবে।

পূর্বানুমতি ছাড়া আজান প্রচারের ব্যাপারে একটি অনুষ্ঠানে নিউইয়র্কের মেয়র বলেছেন, ‘দীর্ঘদিন ধরে, একটি ধারণা কাজ করছে আমাদের কমিউনিটিগুলোকে আজান প্রচারের ব্যাপারে সহায়তা করা হচ্ছে না। আজ আমরা লাল ফিতা কেটে মসজিদ এবং ধর্মীয় স্থাপনাগুলোকে পরিষ্কারভাবে বলছি তারা স্বাধীনভাবে শুক্রবার এবং রমজান মাসে আজান প্রচার করতে পারবে কোনো বিশেষ অনুমতি ছাড়া।’

গত বছর মিনিয়েপোলিসে প্রকাশ্যে আজান দেওয়ার অনুমতি দেওয়া হয়। মিনিয়েপোলিসের কর্মকর্তাদের সেই উদ্যোগ বিশ্বব্যাপী সাড়া ফেলেছিল।

এদিকে ইসলাম ধর্মাবলম্বীরা দিনে পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করেন। আর এই নামাজের আগে দেওয়া হয় আজান। এই আজানের মাধ্যমে নামাজ আদায়ের আহ্বান জানানো হয়।

আর.এইচ 

নিউইয়র্ক

খবরটি শেয়ার করুন