সোমবার, ২৬শে আগস্ট ২০২৪ খ্রিস্টাব্দ
১১ই ভাদ্র ১৪৩১ বঙ্গাব্দ

ধরন পাল্টে ভয়াবহ হচ্ছে ডেঙ্গু, ময়লা পানিতেও লার্ভা

লাইফস্টাইল ডেস্ক

🕒 প্রকাশ: ১০:৪৪ অপরাহ্ন, ১৩ই জুলাই ২০২৩

#

ধরন পাল্টে ভয়াবহ হচ্ছে ডেঙ্গু। গবেষণা বলছে, এখন আর কেবল দিনে নয়, এডিসের হাত থেকে নিস্তার নেই রাতেও। পরিষ্কার পানির পাশাপাশি এখন তারা প্রজননে বেছে নেয় নোংরা পানিও। তাই হাসপাতালে ক্রমেই বাড়ছে ডেঙ্গু রোগীর চাপ। চিকিৎসকরা বলছেন, দ্বিতীয়বার আক্রান্তরা থাকছেন বেশি ঝুঁকিতে।

প্রতিদিনই যেনো ডেঙ্গু আক্রান্তের সংখ্যা রেকর্ড গড়ছে। হাসপাতালে ভর্তি রোগী সংখ্যা গত দুই দিনেই হাজার ছাড়িয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের তথ্য অনুযায়ী জুলাই মাসের প্রথম ১০ দিনেই সারাদেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন পাঁচ হাজার ৮৬৫ জন। মারা গেছেন ২৯ জন। এই পরিস্থিতি অব্যাহত থাকলে জুলাই শেষে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ১৫ হাজার ছাড়িয়ে যাওয়ার শঙ্কা রয়েছে।

চিকিৎসকরা বলছেন, নতুন লক্ষণ দেখা না দিলেও দ্বিতীয়বার ডেঙ্গু আক্রান্তদের শারীরিক অবস্থার অবনতি হচ্ছে। তাই ডেঙ্গুর লক্ষণ দেখা দেয়া মাত্র বা জ্বর আসা মাত্রই চিকিৎসকের শরণাপন্ন হওয়ার পরামর্শ। এতে রোগীর অতি খারাপ অবস্থা হওয়ার আশঙ্কা কম থাকে।

এমন বেহাল দশার মধ্যেই গবেষকরা দিচ্ছিল আরো আতঙ্কের খবর। রাতেও ছাড় দিচ্ছে না ডেঙ্গু বাহক এডিস। আবার শুধু স্বচ্ছ পানি নয় নোংরা পানিতেও মিলছে এডিসের লার্ভা।

এমন তথ্যে সত্যতা পেতে খুব বেশি দূরে যেতে হয় না। রাজধানীর আগারগাঁও এলাকাতেই মতো পানিতে কিলবিল করছে এডিসের লার্ভা। আবার হাসপাতালের তথ্য মতে, অধিক ঝুঁকিতে থাকা এই এলাকার বাসিন্দারা বলছেন একই সুরে কথা।

আরো পড়ুন:৫০ টাকায় হবে ডেঙ্গু পরীক্ষা

এদিকে এডিস মশা নিয়ন্ত্রণে সক্রিয় হয়ে কাজ করছে ঢাকার দুই সিটি কর্পোরেশন। প্রতিদিন চলছে অভিযান আর এডিস মশার লার্ভা পেলেই করা হচ্ছে জরিমানা। তবে নিজে নিজ জায়গা থেকে সচেতন না হলে ডেঙ্গু মোকাবিলা কোনোভাবেই সম্ভব নয় বলছেন বিশেষজ্ঞরা।

এম/ আইকেজে /


ডেঙ্গু ময়লা পানি লার্ভা

খবরটি শেয়ার করুন