রবিবার, ২৫শে আগস্ট ২০২৪ খ্রিস্টাব্দ
১০ই ভাদ্র ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ

*** চলতি সপ্তাহে ব্যাংক থেকে তোলা যাবে দিনে সর্বোচ্চ চার লাখ টাকা *** সালমান-আনিসুল ও জিয়াউলের ১০ দিনের রিমান্ড মঞ্জুর *** সাবেক এমপি সাদেক খান গ্রেফতার *** বন্যা মোকাবেলায় সমন্বিত উদ্যোগের তাগিদ প্রধান উপদেষ্টার *** চতুর্থ দিন শেষে ৯৪ রানে এগিয়ে বাংলাদেশ *** বন্যার সুযোগে চিড়া-মুড়ির মূল্যবৃদ্ধি, কয়েকটি প্রতিষ্ঠানকে জরিমানা *** বন্যার্তদের জন্য দুই মন্ত্রণালয় কর্মকর্তা-কর্মচারীদের এক দিনের বেতন দেবে *** বন্যার্তদের জন্য ত্রাণসামগ্রী দিতে টিএসসিতে মানুষের ঢল *** রাতে খুলে দেওয়া হবে কাপ্তাই বাঁধের সব গেট, সতর্কতা জারি *** ফেনীর মোবাইল নেটওয়ার্ক টাওয়ার সচল রাখতে ডিজেল ফ্রি দেওয়ার নির্দেশ

৫০ শতাংশের বেশি ভোট পড়তে পারে: ইসি আনিছুর

নিউজ ডেস্ক

🕒 প্রকাশ: ১১:০১ পূর্বাহ্ন, ৭ই জানুয়ারী ২০২৪

#

ছবি: সংগৃহীত

নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান বলেছেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৫০ শতাংশের বেশি ভোট পড়তে পারে। 

রোববার (৭ই জানুয়ারি) সকালে রাজধানীর সিটি কলেজে নিজের ভোট দিয়ে এ কথা বলেন আনিছুর রহমান। কেন্দ্রটি পড়েছে ঢাকা-১০ আসনের মধ্যে।

আজ সকাল সাড়ে ৮টার দিকে ভোট দেন আনিছুর রহমান। তিনি এরপর সাংবাদিকদের প্রশ্নের উত্তরে বলেন, শান্তিপূর্ণ পরিবেশে ভোট অনুষ্ঠিত হচ্ছে।

এ সময় সাংবাদিকেরা আনিছুর রহমানের কাছে জানতে চান, ভোট প্রদানের হার কত হতে পারে বলে তার ধারণা। এর উত্তরে আনিছুর রহমান বলেন, ৫০ শতাংশের বেশি ভোট পড়বে বলে আশা করি।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহণ শুরু হয়েছে সকাল ৮টা থেকে। জাতীয় সংসদের ৩০০ আসনের মধ্যে ২৯৯টিতে ভোট গ্রহণ শুরু হয়েছে। একজন প্রার্থীর মৃত্যুর কারণে নওগাঁ-২ আসনের ভোট গ্রহণ বাতিল করা হয়েছে। ভোট গ্রহণ চলবে বিকেল ৪টা পর্যন্ত।

আরও পড়ুন: ভোট দিতে আসবেন কি না সেটা দেখা ইসির কাজ নয়

যে ২৯৯ আসনে ভোট গ্রহণ করা হচ্ছে, তাতে মোট ভোটার ১১ কোটি ৯৩ লাখ ৩৩ হাজার ১৫৭ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৬ কোটি ৫ লাখ ৯২ হাজার ১৬৯ জন, আর নারী ভোটার ৫ কোটি ৮৭ লাখ ৪০ হাজার ১৪০ জন। হিজড়া ভোটারের সংখ্যা ৮৪৮।

নির্বাচন কমিশনের মোট নিবন্ধিত দলের সংখ্যা ৪৪। এর মধ্যে নির্বাচনে অংশ নিচ্ছে ২৮টি রাজনৈতিক দল। বিএনপিসহ নিবন্ধিত বাকি দল এবং আরও কিছু বিরোধী দল নির্বাচন বর্জন করেছে।

এবারের নির্বাচনে মোট প্রার্থী ১ হাজার ৯৬৯। এর মধ্যে দলীয় প্রার্থী ১ হাজার ৫৩৩ আর স্বতন্ত্র প্রার্থীর সংখ্যা ৪৩৬।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণের জন্য ২০ হাজার ৭৭৩ জন দেশি পর্যবেক্ষককে অনুমোদন দেওয়া হয়েছে। আর এ নির্বাচন পর্যবেক্ষণে বিদেশি পর্যবেক্ষক ১১৭ জন। আমন্ত্রিত আছেন ৩২ জন।

এসকে/ 

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ইসি আনিছুর রহমান

খবরটি শেয়ার করুন