বুধবার, ৩রা জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ
১৮ই আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে জাতিসংঘে প্রস্তাব পাস

আন্তর্জাতিক ডেস্ক

🕒 প্রকাশ: ১২:১৫ অপরাহ্ন, ১৩ই ডিসেম্বর ২০২৩

#

ছবি: সংগৃহীত

গাজায় মানবিক যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে ১৯৩ সদস্যের জাতিসংঘের সাধারণ পরিষদে (ইউএনজিএ) একটি প্রস্তাব নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতায় পাস হয়েছে। 

ভোটের পর জাতিসংঘে সৌদি আরবের রাষ্ট্রদূত বলেন, আমরা তাদের সবাইকে ধন্যবাদ জানাই যারা এ খসড়া রেজল্যুউশনে সমর্থন জানিয়েছেন, যেটি সবেমাত্র বিপুল সংখ্যাগরিষ্ঠ ভোটে গৃহীত হলো। তিনি বলেন, এটি রেজল্যুশন কার্যকর করার আহ্বান জানানোর জন্য আন্তর্জাতিক অবস্থানকেই প্রতিফলিত করে।

যুদ্ধবিরতির পক্ষে ভোট দেয় ১৫৩টি দেশ। ২৩টি দেশ ভোট দেওয়া থেকে বিরত থাকে এবং যুক্তরাষ্ট্র ও ইসরায়েলসহ ১০টি দেশ বিপক্ষে ভোট দেয়। যদিও রেজল্যুশনটি বাধ্যতামূলক নয়, তবে এটি বিশ্বব্যাপী মতামতের সূচক হিসাবে কাজ করে।

আরো পড়ুন:আরো পড়ুন: বাংলাদেশে ভোটাধিকার ইস্যুতে যা বললো জাতিসংঘ

গাজায় ৭ অক্টোবর থেকে শুরু হওয়া হামলা বন্ধে ইসরায়েলের ওপর চাপ আন্তর্জাতিক চাপের মধ্যেই জাতিসংঘের সাধারণ পরিষদে যুদ্ধবিরতির আহ্বানের প্রস্তাবের ওপর ভোট হলো। উল্লেখ্য, গত শুক্রবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদে (ইউএনএসসি) যুদ্ধবিরতির একটি প্রস্তাব উঠলেও যুক্তরাষ্ট্রের ভেটোতে তা ব্যর্থ হয়। 

বিরামহীন বিমান হামলা এবং ইসরায়েলি অবরোধ ফিলিস্তিনি ভূখণ্ডে মানবেতর পরিস্থিতি তৈরি করেছে, যেটিকে জাতিসংঘের কর্মকর্তারা ‘মর্ত্যের নরক’ বলে আখ্যা দিয়েছেন। ইসরায়েলি সামরিক হামলা গাজা উপত্যকায় খাদ্য, জ্বালানি, পানি ও বিদ্যুতের প্রবেশাধিকার কঠোরভাবে সীমিত করেছে।

সূত্র-আল জাজিরা 

এইচআ/ আই.কে.জে/


জাতিসংঘ সাধারণ পরিষদ ইসরায়েল-হামাস যুদ্ধ যুদ্ধবিরতির প্রস্তাব

খবরটি শেয়ার করুন