শুক্রবার, ৫ই জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ
২১শে আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

রোববার কলকাতার বাজারে উঠবে পদ্মার ইলিশ

আন্তর্জাতিক ডেস্ক

🕒 প্রকাশ: ১২:২৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২৩

#

পদ্মার ইলিশ। ছবিঃ সংগৃহীত

দুর্গাপূজায় গত বুধবার (২০ সেপ্টেম্বর) এবারের দুর্গাপূজা উপলক্ষ্যে ভারতে ৩৯৫০ মেট্রিক টন ইলিশ রপ্তানির ছাড়পত্র দেয় সরকার। এরপর সেদিন রাতের মধ্যেই পেট্রাপোল বন্দরে ইলিশের বড় একটি চালান পৌঁছে যায়। 

ভারতীয় সংবাদ মাধ্যমের বরাতে জানা যায়, পশ্চিমবঙ্গের বাজারে নভেম্বরের প্রথম সপ্তাহ পর্যন্ত বাংলাদেশি ইলিশ পাওয়া যাবে। ভাই ফোঁটা পর্যন্ত এই ইলিশ মিলবে বলেই ধারণা করা হচ্ছে। 

সবকিছু ঠিক থাকলে শনিবার (২৩ সেপ্টেম্বর) থেকেই পশ্চিমবঙ্গের পাইকারি বাজারে ঢুকে পড়বে বাংলাদেশি পদ্মার ইলিশ। এরপর রোববার (২৪ সেপ্টেম্বর) থেকে খুচরা বাজারে পাওয়া যাবে ইলিশগুলো।

এদিকে, কলকাতার মাছ ব্যবসায়ীরা বলছেন, পদ্মার ইলিশ রাজ্যে গেলেও দাম কিন্তু নাগালের খুব একটা মধ্যে থাকবে না। ১২০০  থেকে ১৪০০ টাকা দাম হতে পারে এক কেজি ওজনের ইলিশের। তবে অষ্টমী, নবমী ও ভাই ফোঁটাতে কলকাতার বাজারে পদ্মার ইলিশের দাম চড়া হতে পারে। পদ্মার ইলিশ পেলেই দরকষাকষি শুরু হবে। চাহিদা অনুযায়ী দাম কমতে বা বাড়তে পারে।

প্রসঙ্গত, ২০১২ সালে ভারতে ইলিশ রপ্তানি পুরোপুরি বন্ধ হয়ে যায়। পরবর্তী সময়ে নানা আলাপ আলোচনার পর ২০১৯ সাল থেকে ফের বাংলাদেশের পদ্মার ইলিশ রপ্তানি শুরু হয়। মূলত ভারতের মৎস্যবিলাসী মানুষের কথা মাথায় রেখে প্রতিবার উৎসবের মৌসুমে বাংলাদেশের বিখ্যাত ইলিশ সেদেশে রপ্তানি করা হয়। 

এসকে/ 

ভারত ইলিশ কলকাতা দুর্গাপূজা পদ্মা

খবরটি শেয়ার করুন