সোমবার, ২৬শে আগস্ট ২০২৪ খ্রিস্টাব্দ
১১ই ভাদ্র ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ

*** ভারতীয় মানব পাচারকারী হাতেনাতে আটক, ৩ বাংলাদেশি নারী উদ্ধার *** ৪৪তম বিসিএসের মৌখিক পরীক্ষা আবারও স্থগিত *** আগামীকাল প্রত্যাহার হতে পারে জামায়াত নিষিদ্ধের প্রজ্ঞাপন *** আনসারদের বিশৃঙ্খলার ঘটনায় সেনাবাহিনীর বিজ্ঞপ্তি *** ‘শ্রীকৃষ্ণের আদর্শ সম্প্রীতি ও ভ্রাতৃত্বের বন্ধন সুদৃঢ় করবে’ *** টিএসসিতে বন্যার্তদের জন্য ৪ দিনে সংগ্রহ ৫ কোটি ২৩ লাখ টাকা *** আন্দোলনের নামে বিশৃঙ্খলা করলে ছাড় নয় : উপদেষ্টা আসিফ মাহমুদ *** বানভাসিদের পাশে দাঁড়াতে দেশবাসীর প্রতি রাষ্ট্রপতির আহ্বান *** আওয়ামী লীগ সরকারের আমলে দেওয়া অস্ত্রের লাইসেন্স স্থগিত *** সচিবালয় ও প্রধান উপদেষ্টার বাসভবনের আশপাশে সভা-সমাবেশ নিষিদ্ধ

বিবিসি’র প্রতিবেদনে বাংলাদেশের শিক্ষাবিষয়ক স্টার্ট-আপ ‘লিড একাডেমি’

নিজস্ব প্রতিবেদক

🕒 প্রকাশ: ১২:১১ অপরাহ্ন, ২১শে ডিসেম্বর ২০২৩

#

ছবি: সংগৃহীত

বাংলাদেশি অনলাইন শিক্ষা প্লাটফর্ম ‘লিড একাডেমি’ সম্প্রতি বিশ্বের অন্যতম জনপ্রিয় সংবাদ মাধ্যম বিবিসি’র একটি প্রতিবেদনে স্থান পেয়েছে। দেশের শিক্ষাব্যবস্থার মানচিত্র পরিবর্তনকারী অ্যাড-টেক প্লাটফর্মগুলোর মধ্যে অন্যতম হিসেবে স্থান লাভ করেছে প্রতিষ্ঠানটি।   

‘মোবিলাইজিং বাংলাদেশ’স ডেমোগ্রাফিক ডিভিডেন্ড’ শীর্ষক লেখায় বিবিসি লিড একাডেমিকে বাংলাদেশে পরিবর্তনের চালিকাবাহী অ্যাড-টেক স্টার্টআপগুলোর মধ্যে অন্যতম প্রধান শক্তি হিসেবে স্বীকৃতি দিয়েছে। এছাড়াও প্রতিবেদনটি প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য লিড একাডেমির উদ্যোগগুলোকে উল্লেখ করেছে, যেগুলো লিড একাডেমি এটুআই-এর ডিজ্যাবিলিটি ইনোভেশন ল্যাবের সঙ্গে একত্রে সম্পাদন করে।

বিবিসির এই প্রতিবেদন প্রযুক্তি-ভিত্তিক উদ্ভাবন এবং বেসরকারি-সরকারি সহযোগিতার মাধ্যমে শিক্ষাক্ষেত্রে প্রতিবন্ধকতা অতিক্রমের প্রতি লিড একাডেমির প্রতিশ্রুতিকে আরো জোরালো অবস্থানে নিয়ে যেতে সহায়তা করবে বলে মনে করছে প্রতিষ্ঠানটির কর্মকর্তারা। 

লিড একাডেমির সহপ্রতিষ্ঠাতা শরীফ আহমেদ এ স্বীকৃতি সম্পর্কে বলেন, ‘বিবিসির মতো প্লাটফর্মে নিজেদের নাম দেখে আমি সত্যিই গর্বিত। এটি আমাদের জন্য একটি গুরুত্বপূর্ণ অর্জন। একটি দক্ষ ভবিষ্যৎ প্রজন্মের জন্য আমাদের দৃষ্টিভঙ্গি এবং পরিকল্পনার জন্য এটি একটি অবিশ্বাস্য দৃষ্টান্ত হিসেবে কাজ করে।’

লিড একাডেমির কোডিং ক্লাস করানো হয় ড্রিমার্স একাডেমি নামক সহপ্রতিষ্ঠান থেকে, যেখানে ৭ থেকে ১৬ বছর বয়সী শিশুদেরকে লাইভ অনলাইন ক্লাস করানো হয় এবং এখানে বর্তমানে ১২০০ এরও বেশি ক্ষুদে কোডাররা ক্লাস করছে। এছাড়া লিড একাডেমির দক্ষতা উন্নয়ন বিষয়ক কোর্সগুলো করেছে প্রায় ১৫ হাজারের বেশি শিক্ষার্থী।

উল্লেখ্য, ৭ থেকে ১৬ বছর বয়সী শিক্ষার্থীদেরকে এসটিইএম বা সায়েন্স, টেকনোলোজি, ইঞ্জিনিয়ারিং এবং ম্যাথমেটিক্স কেন্দ্রিক শিক্ষা কার্যক্রম প্রদান এবং প্রাপ্তবয়স্ক কর্মজীবীদের জন্য দক্ষতা বৃদ্ধিমূলক অনলাইন কোর্স প্রদান করে থাকে লিড একাডেমি। প্রতিষ্ঠানটির মূল লক্ষ্য হচ্ছে জাতি গঠনে ভূমিকা রাখার জন্য পরবর্তী প্রজন্মকে দক্ষ করে গড়ে তোলা এবং সেটি অর্জন করার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা নির্ভর প্রযুক্তি কাজে লাগিয়ে অনলাইন শিক্ষাকে সবার দোরগোড়ায় পৌঁছে দেওয়া। 

সম্প্রতি লিড একাডেমি ফিনল্যান্ড-ভিত্তিক স্বনামধন্য প্রতিষ্ঠান হান্ড্রেড-এর সেরা ১০০ ইনোভেশন লিস্টেও স্থান পেয়েছে। হান্ড্রেডের গ্লোবাল কালেকশন ২০২৪-এর মাধ্যমে বিশ্বব্যাপী শিক্ষায় অসাধারণ উদ্ভাবন হিসেবে বিবেচিত সংস্থাগুলোকে ফিচার করা হয়। ২০১৬ সালে প্রতিষ্ঠিত হান্ড্রেড (HundrED) একটি অলাভজনক আন্তর্জাতিক সংস্থা, যেটি শুধুমাত্র শিক্ষায় উদ্ভাবনের গুরুত্বের ওপর জোর দেয় না বরং শিক্ষাবিদদের মধ্যে সচেতনতা বৃদ্ধির জন্য নানাবিধ কাজ করে থাকে।

এইচআ/ আই. কে. জে/ 


শিক্ষা বিবিসি লিড একাডেমি

খবরটি শেয়ার করুন