সোমবার, ২৬শে আগস্ট ২০২৪ খ্রিস্টাব্দ
১০ই ভাদ্র ১৪৩১ বঙ্গাব্দ

ভিসা নীতির শর্ত দিয়ে ভালো নির্বাচন চাওয়া দুঃখজনক: সিপিডি

নিজস্ব প্রতিবেদক

🕒 প্রকাশ: ০২:৩৫ অপরাহ্ন, ২৭শে মে ২০২৩

#

বাংলাদেশিদের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের নতুন ভিসানীতির শর্ত আরোপ করে ভালো নির্বাচন চাওয়াকে দুঃখজনক বলে মন্তব্য করেছেন সেন্টার ফর পলিসি ডায়লগের (সিপিডি) ফেলো অধ্যাপক মোস্তাফিজুর রহমান।

তবে যুক্তরাষ্ট্র বাংলাদেশের রপ্তানি পণ্যের অন্যতম বৃহৎ ও গুরুত্বপূর্ণ বাজার হওয়ায় ভিসানীতির বিষয়ে সরকারকে সাবধানতা অবলম্বনের পরামর্শও দিয়েছেন তিনি।

শনিবার (২৭ মে) ধানমন্ডিতে সিপিডি কার্যালয়ে ‘স্টেট অফ দ্য বাংলাদেশ ইকনোমি’ শীর্ষক সভায় এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

অধ্যাপক মোস্তাফিজুর রহমান বলেন, তারা (আমেরিকা) ভিসানীতির বিষয়টিকে বাংলাদেশের সুষ্ঠু, গণতান্ত্রিক ও ভালো নির্বাচনের সঙ্গে সংযুক্ত করেছে। একজন নাগরিক হিসেবে আমি মনে করি, এটি আমাদের জন্য খুবই অপমানজনক। আমাদের নিজেদের জন্যই সুষ্ঠু নির্বাচন করা উচিত।

আরো পড়ুন: আমাদের আবেদন করার কোনো প্রয়োজন নেই: পররাষ্ট্রমন্ত্রী

সিপিডি ফেলো আরও বলেন, শর্ত দিয়ে বাংলাদেশকে ভালো নির্বাচনের দিকে নিয়ে যাওয়া, জাতি ও নাগরিক হিসেবে আমাদের জন্য খুবই দুঃখজনক। এ অনুধাবন সবাইকে ও সব রাজনৈতিক পক্ষেরই থাকবে বলে আশা করি। কারণ, রাজনীতিকরা গোষ্ঠীগতভাবে আমাদের জাতীয় আকাঙ্ক্ষাকে ধারণ করেন।

তিনি বলেন, আমেরিকাই একমাত্র বাজার যেখানে শুল্ক দিয়েও প্রতিযোগিতায় সক্ষম বাংলাদেশ। ২০২৬ বা ২০২৯ সালের পর ইউরোপ, কানাডা বা ভারতের বাজারে শূন্য শুল্কের সুবিধা থাকছে না। কিন্তু মার্কিন বাজারে শুল্ক দিয়ে ঢুকেও প্রতিযোগিতায় টেকা যায়। এ বাজার আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। সেজন্য ভিসানীতির বিষয়টি সাবধানতার সঙ্গে বিবেচনা করতে হবে।

এম/

 

Important Urgent

খবরটি শেয়ার করুন