বুধবার, ১৭ই জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ
২রা শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ

*** সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী *** কোটা আন্দোলনকারীদের নিরাপত্তা নিশ্চিতে জাতিসংঘের আহ্বান *** কোটা আন্দোলন : হল ছাড়বেন না শিক্ষার্থীরা *** মুক্তিযুদ্ধের চেতনা বিরোধীদের কোনো ছাড় নয় : কাদের *** প্রস্তাব তো আসেই, আমি এখনই প্রস্তুত না: নায়িকা নিহা *** থানায় ঢুকে আন্দোলনরত শিক্ষার্থীদের মুক্ত করলেন ঢাবি শিক্ষকরা *** ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন স্থানে বিজিবি মোতায়েন *** ঢাকা বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, সন্ধ্যা ৬টার মধ্যে হল ছাড়ার নির্দেশ *** ভাড়া করা পোশাকে আম্বানিদের বিয়েতে টালিউড তারকারা : শ্রীলেখা *** এবার সিটি কর্পোরেশন এলাকায় প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা

৩০০ আসনে সিসি ক্যামেরা স্থাপনের পরিকল্পনা থেকে সরে আসছে ইসি

নিউজ ডেস্ক

🕒 প্রকাশ: ০৯:০৩ পূর্বাহ্ন, ১৫ই আগস্ট ২০২৩

#

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সকল ভোটকক্ষে সিসি (ক্লোজড সার্কিট) ক্যামেরা স্থাপনের পরিকল্পনা থেকে ক্রমেই সরে আসছে নির্বাচন কমিশন। কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন বর্তমান নির্বাচন কমিশন দায়িত্ব নেওয়ার পর এই পরিকল্পনা নিয়েছিল। তবে দেশের সাংবিধানিক এই সংস্থা বর্তমানে মনে করছে, এই পরিকল্পনা বাস্তবায়ন করা সম্ভব হবে না।

অবশ্য সিসিটিভি ক্যামেরা ব্যবহার করা না করার বিষয়ে এখন পর্যন্ত আনুষ্ঠানিক সিদ্ধান্তের কথা জানায়নি নির্বাচন কমিশন (ইসি। তবে ইসির উচ্চপর্যায়ের একাধিক সূত্র জানিয়েছে, বেশ কিছু স্থানীয় সরকার ও জাতীয় সংসদের উপনির্বাচনে সিসিটিভির মাধ্যমে নির্বাচন পর্যবেক্ষণ করার পর কমিশন মনে করছে সারা দেশে ৩০০ সংসদীয় আসনে একসঙ্গে সিসিটিভিতে নির্বাচন পর্যবেক্ষণ করার মতো সক্ষমতা তাদের নেই। ভোট জালিয়াতি বা জাল ভোট ঠেকাতে কোনো বিকল্প কিছু করা যায় কি না, তা নিয়ে এখন চিন্তাভাবনা করছে কমিশন।

বর্তমান কমিশন ২০২২ সালের ফেব্রুয়ারিতে দায়িত্ব নিয়েছিল। আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ওই বছরের অক্টোবরে নিজেদের কর্মপরিকল্পনাও ঘোষণা করেছিল ইসি। সেখানে তারা অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের ১৪টি প্রতিবন্ধকতা চিহ্নিত করেছিল। এসব প্রতিবন্ধকতা উত্তরণে ইসি নিজেদের কর্মপরিকল্পনায় ১৯টি উপায়ও উল্লেখ করেছিল। সেগুলোর মধ্যে একটি ছিল প্রতিটি ভোটকক্ষে সিসিটিভি ক্যামেরা স্থাপন।

এম.এস.এইচ/

নির্বাচন নির্বাচন কমিশন

খবরটি শেয়ার করুন