বুধবার, ৩রা জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ
১৮ই আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

বেনাপোল স্থলবন্দরে ‘যাত্রীসুবিধা ফি’ দিতে হবে অনলাইনে

নিউজ ডেস্ক

🕒 প্রকাশ: ১২:০৭ অপরাহ্ন, ১২ই মে ২০২৪

#

ছবি: সংগৃহীত

যশোরের বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারতগামী যাত্রীদের এখন থেকে ‘যাত্রীসুবিধা ফি’ অনলাইনে পরিশোধ করতে হবে। রোববার (১২ই মে) থেকে এই ফি অনলাইনে পরিশোধ করে যাত্রীদের ভারতে যেতে হবে বলে জানিয়েছে বেনাপোল স্থলবন্দর কর্তৃপক্ষ। চলতি বছর থেকে এই ফি বাবদ যাত্রীপ্রতি ৫৪ টাকা ৫২ পয়সা দিতে হচ্ছে।

ভারতে যাওয়ার সময় স্থলবন্দরের তল্লাশি চৌকির পাশে নির্মিত আন্তর্জাতিক যাত্রী টার্মিনালের কাউন্টারে যাত্রীসুবিধা ফি পরিশোধ করে রসিদ নিতে হয়। আন্তর্জাতিক যাত্রী টার্মিনালের ফটকে সেই রসিদ দেখিয়ে স্থলবন্দরে প্রবেশ করতে হয়। যাওয়ার পথে শুধু যাত্রীসুবিধা ফি নেওয়া হয়।

বেনাপোল স্থলবন্দর কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, বাংলাদেশ থেকে ভারতগামী যাত্রীদের সেবার মান বাড়াতে বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের তত্ত্বাবধানে বেনাপোল স্থলবন্দরের তল্লাশি চৌকির পাশে নির্মাণ করা হয়েছে আন্তর্জাতিক যাত্রী টার্মিনাল। ছয়তলা ভিত্তির ওপর তৃতীয় তলা পর্যন্ত ১ লাখ ৩ হাজার ৬৭৫ বর্গফুটের এই ভবন নির্মাণে ব্যয় হয় ৭ কোটি ৬৮ লাখ টাকা। 

২০১৭ সালের ২রা জুন টার্মিনালটি উদ্বোধন করা হয়। এরপর টার্মিনালটি যাত্রীদের জন্য খুলে দেওয়া হয়। চারটি খাতে যাত্রীসুবিধা ফি নির্ধারণ করা হয় ৩৮ টাকা ৭৬ পয়সা। এর মধ্যে প্রবেশ ফি ৯ টাকা ৯১ পয়সা, অপেক্ষা ফি ৯ টাকা ৯১ পয়সা, সার্ভিস চার্জ ৩ টাকা ৯৭ টাকা ও টার্মিনাল চার্জ ৯ টাকা ৯১ পয়সা। শতকরা ১৫ টাকা হারে ভ্যাট ৫ টাকা ৬ পয়সা। 

প্রতিবছর শতকরা ৫ টাকা হারে বৃদ্ধিতে ২০২৪ সালে এসে ফি দাঁড়িয়েছে ৪৭ টাকা ৪১ পয়সা। শতকরা ১৫ টাকা হারে ভ্যাট ৭ টাকা ১১ পয়সা। মোট ৫৪ টাকা ৫২ পয়সা। এতদিন যাত্রীরা আন্তর্জাতিক যাত্রী টার্মিনালের কাউন্টারে এই যাত্রীসুবিধা ফি পরিশোধ করে রসিদ নিতেন।

আরো পড়ুন: দুর্ঘটনায় বেঁচে যাওয়া সেই শিশুর পরিচয় মিলেছে

রোববার থেকে ভারতগামী যাত্রীরা http://passenger.blpa.gov.bd লিংকে প্রবেশ করে নিজে নিজেই ফরম পূরণ করে অনলাইনে যাত্রীসুবিধা ফি প্রদান করবেন। যাত্রীরা তাদের মুঠোফোন দিয়ে বিকাশ, নগদ, উপায়, রকেট, মাস্টার কার্ড ও ভিসা কার্ড দিয়ে ফি প্রদান করতে পারবেন।

এইচআ/ আই.কে.জে/ 

বেনাপোল স্থলবন্দর যাত্রীসুবিধা ফি

খবরটি শেয়ার করুন