সোমবার, ২৪শে জুন ২০২৪ খ্রিস্টাব্দ
১০ই আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

যাত্রীরা যে টিকা না নিলে বাতিল হতে পারে হজের অনুমোদন

আন্তর্জাতিক ডেস্ক

🕒 প্রকাশ: ১২:৪৪ অপরাহ্ন, ১১ই জুন ২০২৪

#

ছবি: সংগৃহীত

চলতি বছর যেসব দেশি-বিদেশি হজযাত্রী হজের প্রস্তুতি নিচ্ছেন, তাদের সবাইকে হজের আনুষ্ঠানিকতা শুরুর আগে মেনিনগোকাল টিকা নেওয়ার অনুরোধ করেছে সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে পোস্ট করা এক বার্তায় মন্ত্রণালয়ের পক্ষ থেকে আরও বলা হয়েছে, ‘কোনো যাত্রী যদি টিকা না নেন এবং কর্তৃপক্ষ যদি তাকে শনাক্ত করতে পারে, তাহলে ওই হজযাত্রীর হজের অনুমতি বাতিল হতে পারে।’

মেনিনগোকাল মূলত একটি ব্যাকটেরিয়াজনিত সংক্রামক রোগ। এই রোগে আক্রান্তরা প্রথমে মাথায় এবং মেরুদণ্ডে ব্যাথা অনুভব করেন, তারপর এক পর্যায়ে ব্যাকটেরিয়া রোগীর ধমনীর দেয়ালগুলো ক্ষয় করতে থাকে, সে সময় রোগীর ত্বক এবং শরীরের অন্যান্য প্রত্যঙ্গ থেকে রক্তপাত হওয়া শুরু করে। 

আরো পড়ুন: নিরাপত্তা পরিষদে গাজায় যুদ্ধবিরতি প্রস্তাব পাস

হজের সময় বিশ্বের বিভিন্ন দেশ থেকে লাখ লাখ মুসল্লির আগমন ঘটে। ফলে ওই সময় রোগটির ব্যাপটক আকারে ছড়িয়ে পড়ার আশঙ্কাও দেখা দেয়। 

‘আমাদের হাতে থাকা তথ্য অনুযায়ী, সৌদি আরবের অভ্যন্তরীণ হজযাত্রীদের ৯০ শতাংশই টিকার ডোজ গ্রহণ করেছেন। বাকি যারা আছেন এবং বিদেশ যেকে যেসব হজযাত্রী আসছেন, তাদের সবাইকে হজ শুরুর আগেই টিকা নিতে অনুরোধ করা হচ্ছে। এই টিকা শুধু আপনাকে নয়, আপনার আশপাশের লোকজনকেও সুরক্ষা দেবে,’বলা হয়েছে মন্ত্রণালয়ের এক্সবার্তায়।

আরবি চান্দ্রবর্ষ অনুসারে এবার সৌদিতে ঈদুল আজহা উদযাপিত হবে ১৬ই জুন। সেই হিসেবে চলতি বছর ১৪ই জুন থেকে শুরু হবে হজের আনুষ্ঠানিকতা।

সূত্র: আল আরাবিয়া

এইচআ/  

হজ টিকা

খবরটি শেয়ার করুন