বুধবার, ৩রা জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ
১৯শে আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

তরুণদের শ্রমবাজারে পারদর্শী করতে টিআইবির সুপারিশ

নিউজ ডেস্ক

🕒 প্রকাশ: ১১:৫৩ পূর্বাহ্ন, ১২ই আগস্ট ২০২৩

#

টিআইবি লগো

টেকসই বাংলাদেশ বিনির্মাণে তারুণ্যের অংশগ্রহণ এবং প্রতিযোগিতামূলক শ্রমবাজারে কর্মসংস্থানের নিশ্চয়তা তৈরিতে ‘জাতীয় সবুজ-দক্ষতা কৌশল’ প্রণয়নের আহ্বান জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। এ জন্য তারা আটটি সুপারিশও জানিয়েছে। 

শুক্রবার (১১ আগস্ট) আন্তর্জাতিক যুব দিবস উপলক্ষে গণমাধ্যমে পাঠানো বিজ্ঞপ্তিতে টিআইবি জানায়, টেকসই সমাজ বিনির্মাণ, বসবাস ও বিকাশের প্রয়োজনীয় জ্ঞান, সক্ষমতা, মূল্যবোধ ও মনোভাব একত্রে ধারণ করার সক্ষমতাই হলো সবুজ দক্ষতা। সর্বশেষ জনশুমারি বিবেচনায় দেশের এক-পঞ্চমাংশ জনগোষ্ঠী তরুণ-যুব।

টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, "টেকসই বাংলাদেশ বিনির্মাণে তারুণ্যের অংশগ্রহণ নিশ্চিত, দেশের প্রাণ-প্রকৃতি, প্রতিবেশ সুরক্ষা এবং জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবিলায় তরুণদের ‘সবুজ-দক্ষতায়’ পারদর্শী হওয়া অপরিহার্য। তাই ‘জাতীয় সবুজ-দক্ষতা কৌশল’ প্রণয়ন জরুরি হয়ে পড়েছে। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন এবং কর্মসংস্থান সৃষ্টির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে এটি।" 

টিআইবির সুপারিশগুলো হলো–‘জাতীয় সবুজ-দক্ষতা কৌশল’ প্রণয়ন এবং সে অনুযায়ী শিক্ষাব্যবস্থায় প্রয়োজনীয় পরিবর্তন আনতে নবায়নযোগ্য শক্তি, টেকসই কৃষি, পরিবেশবান্ধব নগর পরিকল্পনা যুক্ত, শিক্ষকদের দক্ষতা বৃদ্ধি, জাতিসংঘের সুপারিশ অনুয়ায়ী শিক্ষা খাতে বরাদ্দ দেওয়ার পাশাপাশি কারিগরি ও ‘সবুজ শিক্ষার’ ওপর জোর দিতে হবে।

এছাড়া আন্তর্জাতিক শ্রম চাহিদা অনুযায়ী তরুণ জনগোষ্ঠীকে কর্মমুখী ও কারিগরি শিক্ষায় শিক্ষিত করা, আর্থিকভাবে অসচ্ছল ও নারী শিক্ষার্থীদের বিশেষ প্রণোদনা দেওয়া; প্রতিবন্ধী, আদিবাসী ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য বিশেষ ব্যবস্থা গ্রহণ; স্বল্প, মধ্যম ও দীর্ঘমেয়াদি সুনির্দিষ্ট পরিকল্পনার মাধ্যমে তরুণদের কর্মসংস্থান সৃষ্টি করতে হবে। বিশেষ প্রণোদনার মাধ্যমে বন্ধ থাকা ক্ষুদ্র ও মাঝারি শিল্প খাত চালুর উদ্যোগ নিতে হবে। সব চাকরিতে নিয়োগ প্রক্রিয়া দুর্নীতিমুক্ত এবং মেধা ও যোগ্যতার ভিত্তিতে সমান প্রতিযোগিতা নিশ্চিত করতে হবে।

এসকে/  আই.কে.জে.

টিআইবি টেকসই বাংলাদেশ বিনির্মাণ

খবরটি শেয়ার করুন