শুক্রবার, ৫ই জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ
২১শে আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

প্রায় পাঁচ হাজার হজযাত্রীর কোরবানির খরচ দিলেন বাদশাহ সালমান

আন্তর্জাতিক ডেস্ক

🕒 প্রকাশ: ০৯:০২ অপরাহ্ন, ২রা জুলাই ২০২৩

#

ছবি: সংগৃহীত

বিশ্বের ৯২টি দেশের প্রায় পাঁচ হাজার হজযাত্রীর কোরবানির খরচ দিয়েছেন সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ। ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের বরাত দিয়ে সৌদি গেজেটের এক প্রতিবেদনে এ খবর দেয়া হয়েছে।

এ বছর ১৮ লক্ষাধিক হজযাত্রী পবিত্র হজে অংশ নিয়েছেন। এর মধ্যে ৯২টি দেশ থেকে ৪ হাজার ৯৫১ জন পবিত্র দুই পবিত্র মসজিদের জিম্মাদার বাদশাহ সালমানের অতিথি কর্মসূচীর আওতায় হজ করেছেন।

মূলত এই ৪ হাজার ৯৫১ জনের জনের জন্য কোরবানির পশুর খরচ বহন করেছেন বাদশাহ সালমান। যা সৌদি ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের মাধ্যমে বাস্তবায়িত হয়েছে। এ ব্যাপারে ধর্ম বিষয়ক মন্ত্রী ড. আব্দুল্লাহ আল আল-শেখ বলেছেন, ‘এটা বাদশাহ’র উদারতা ও দয়া-দাক্ষিণ্যের প্রমাণ বহন করে।’

 বাদশাহ সালমানের অতিথি কর্মসূচীর তত্ত্বাবধায়ক আব্দুল্লাহ আল আল-শেখ আরও বলেন, দুই পবিত্র মসজিদের জিম্মাদার বাদশাহ সালমানের এই অব্যাহত উদারতা মুসলিম ভাইদের প্রতি তার যত্ন ও আন্তরিকতার সাক্ষ্য দেয়।

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্য, এশিয়ার বিভিন্ন দেশ এবং ইউরোপ-আফ্রিকা ও আমেরিকার বিভিন্ন দেশে বুধবার (২৮ জুন) পবিত্র ঈদুল আজহা উদ্যাপিত হয়েছে। 

এদিন ভোরের আলো ফুটতেই মিনার উদ্দেশ্যে যাত্রা করেন হাজিরা। সেখানে জামারায় প্রতীকী শয়তানকে লক্ষ্য করে পাথর ছোড়েঁন। এরপর মহান আল্লাহর সন্তুষ্টি লাভের আশায় মিনায় পশু কোরবানি করেন। 

করোনা মহামারির বিধিনিষেধ উঠে যাওয়ায় চলতি বছর ১৮ লাখের বেশি মানুষ হজ করেছেন। সেই হিসেবে সৌদি আরবে এ বছর ২০ লাখ পশু কোরবানি হতে পারে বলে মনে করা হচ্ছে।

করোনা মহামারির আগে ২০১৯ সালে প্রায় ২৫ লাখ মানুষ হজ করেন। ওই বছর ১৮ লাখ পশু কোরবানি দেন হাজিরা। করোনা মহামারির কারণে ২০২০ ও ২০২১ সালে সীমিত সংখ্যক হজযাত্রী হজে অংশ নেন।

আরো পড়ুন: জুনে ৩ বছরের মধ্যে সর্বোচ্চ রেমিট্যান্স

করোনার পর গত বছর থেকে হাজিদের সংখ্যা বৃদ্ধি পেতে থাকে। সেই সঙ্গে বাড়তে থাকে গবাদি পশু কোরবানির সংখ্যাও। গত বছর প্রায় ১০ লাখ মানুষ হজ করার সুযোগ পেয়েছিলেন। আর পশু কোরবানি দেয়া হয় প্রায় ১০ লাখ।

এম/


Important Urgent

খবরটি শেয়ার করুন