মঙ্গলবার, ৩ অক্টোবর ২০২৩
১৮ আশ্বিন ১৪৩০ বঙ্গাব্দ

প্রত্নতত্ত্ব খনন

রোমে সম্রাট নিরোর প্রায় ২ হাজার বছরের পুরোনো থিয়েটারের খোঁজ মিলল

আন্তর্জাতিক ডেস্ক

🕒 প্রকাশ: ০২:৩৪ পিএম, ১লা আগস্ট ২০২৩

#

সম্রাট নিরোর থিয়েটারের ধ্বংসাবশেষ - ছবি: সংগৃহীত

ইতালির রাজধানী রোমে মাটির নিচে সম্রাট নিরোর ব্যক্তিগত একটি থিয়েটারের ধ্বংসাবশেষের সন্ধান পেয়েছেন প্রত্নতত্ত্ববিদেরা। ভ্যাটিকান থেকে কয়েক মিটার দূরে গত বৃহস্পতিবার থিয়েটারটির সন্ধান পান রোমের স্পেশ্যাল সুপারইনটেনডেন্ট ড্যানিয়েলা পোরো। খবর- সিএনএন 


সম্রাট নিরোর থিয়েটারের খননকাজ চলাকালে পাওয়া দ্বিমুখী জুনাস  - ছবি: সংগৃহীত

প্রায় দুই হাজার বছরের পুরোনো এই ‘থিয়েটার প্রাঙ্গণে’ চমৎকার মার্বেল পাথরে তৈরি কলাম, স্বর্ণপত্র, অভিজাত সাজসজ্জা ও একাধিক সংগ্রহশালা পাওয়া গেছে। এ ছাড়া সংগ্রহশালায় নাটক মঞ্চায়নে ব্যবহৃত পোশাক ও মঞ্চের জন্য নান্দনিক বিভিন্ন পর্দা পাওয়া গেছে।  


রোমান সম্রাট নিরোর থিয়েটারের স্থানে পাওয়া জিনিস নিয়ে কাজ করছেন প্রত্নতাত্ত্বিকরা  - ছবি: সংগৃহীত

স্থানটিতে ২০২০ সালে শুরু হওয়া খননকাজের নেতৃত্ব দিচ্ছেন প্রত্নতত্ত্ববিদ মার্জিয়া ডি মেন্তো। প্রাচীন এই থিয়েটারের অস্তিত্বের কথা রোমান লেখক ও ইতিহাসবিদ প্লিনি দ্য এল্ডারের লেখায় উল্লেখ ছিল। তবে তার লেখায় এর অবস্থান সম্পর্কে কোনো তথ্য ছিল না। 

আরো পড়ুন :সিরাজগঞ্জে অবস্থিত দেশের সর্ববৃহৎ নবরত্ন মন্দির

সম্রাট নিরো নিজেকে শিল্পী মনে করতেন। সংগীত, অভিনয়, খেলাধুলায় অনুরাগ ছিল তার। মাত্র ১৬ বছর বয়সে ৫৪ খ্রিষ্টাব্দে ক্ষমতায় বসেছিলেন রোমান সম্রাট নিরো। বিদ্রোহ ও আক্রমণের শিকার হয়ে ৬৮ খ্রিষ্টাব্দে তিনি সিংহাসনচ্যুত হন। ফাঁসির ভয়ে সে বছরের মাঝামাঝি তিনি আত্মহত্যা করেন।

এম/


সম্রাট নিরো থিয়েটার

খবরটি শেয়ার করুন