সোমবার, ৮ই জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ
২৩শে আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

সফট স্কিলে হয়ে উঠুন দক্ষ কর্মী

উপ-সম্পাদকীয়

🕒 প্রকাশ: ০৪:৪১ অপরাহ্ন, ৯ই ডিসেম্বর ২০২৩

#

ছবি: সংগৃহীত

মো. হাবিবুল আলম 

সহকারী শিক্ষিকা হিসেবে একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দীর্ঘদিন কাজ করছেন ফারহানা আখতার। সেখানে কনটেন্ট তৈরির কাজ করেন অন্য এক সহকর্মী। ব্যক্তিগত কারণে তিনি আজ আসেন নি। কিন্তু প্রধান শিক্ষিকার একটি কনটন্টে তৈরি করা দরকার অল্প সময়ে। ভিডিও থেকে অডিওকে লেখায় রুপান্তর করে একটি ডকুমেন্ট সরকারি দপ্তরে পাঠাতে হবে আজই। 

কী করবেন ভেবে পাচ্ছেন না। প্রধান শিক্ষিকা অফিসের পিয়নকে ডেকে শিক্ষিকাদের কেউ এই কাজ পারবেন কিনা জানতে বলেন। জানা গেল ফারহানা আখতারের এমন কাজের অভিজ্ঞতা আছে। স্বস্তির নিঃশ্বাস ফেললেন বিদ্যালয় প্রধান। সঠিক সময়েই ডকুমেন্ট গেল সরকারি দপ্তরে। এই কাজের জন্য প্রশংসিত হন সহকারী শিক্ষিকা। তখন থেকেই সংশ্লিষ্ট কাজে প্রায়ই ডাক পান যোগাযোগে দক্ষ এই শিক্ষিকা।  

আপনার পেশা যাইহোক না কেন, কমিউনিকশনে দক্ষ হলে আপনি চাকরির বাজারে কিংবা ব্যক্তিগত জীবনে এই শিক্ষিকার মত এগিয়ে থাকবেন। সেটা হতে পারে ডিজাইন কিংবা অন্য যেকোনও সৃজনশীল কনটেন্ট তৈরি করা। আর এসব বিষয় শিখতে বর্তমানে কৃত্রিম বুদ্ধিমত্তা হতে পারে খুবই কার্যকরী। তাই এমন কিছু ওয়েবসাইট বা অ্যাপস ব্যবহার করে বিভিন্ন ধরনের কাজ করুন দ্রুত ও পেশাদারিত্বের সাথে। 

ব্লগ করতে অনেক সময় স্বয়ংক্রিয়ভাবে ক্যাপশন তৈরি করা প্রয়োজন হয়। যদি ব্লগটি দীর্ঘ না হয় তখন হয়ত আপনি ম্যানুয়ালি টাইপ করে ক্যাপশন তৈরি করে ফেলতে পারেন। তবে দীর্ঘ হলে বিষয়টি যেমন ক্লান্তিকর তেমনি সময়সাপেক্ষ হয়। সুখবর হল, www.clipchamp.com ওয়েবসাইটটি ব্যবহার করে বাংলাসহ ১৪০টির বেশি ভাষায় স্বয়ংক্রিয়ভাবে ক্যাপশন তৈরি করতে পারবেন। অনলাইনে ক্যাপশন সংশোধন ও সেভ করা যাবে। সবচেয়ে ভালো দিক হল এখানে কোনও জলছাপ থাকেন না এবং কোনও কপিরাইট ইস্যু নেই। 

এছাড়াও এখানে যেকোনও লেখাকে আপনি কণ্ঠস্বর হিসেবে রুপান্তর করে প্রয়োজনীয় কনটেন্ট কাজে লাগাতে পারবেন। বলে রাখা ভাল, আপনার যদি ব্লগ, টিউটরিয়াল, বিজনেস কনটন্টে তৈরিতে ভিডিও সম্পাদনার দরকার পড়ে তাহলে এই সাইটি আপনাকে সাহায্য করবে। সহজ ইন্টারফেস আর টেমপ্লেট ব্যবহার করে সহজেই বানিয়ে ফেলুন স্থির অথবা মোশন কনটেন্ট। 

আপনি যদি একজন ইউটিউবার হয়ে থাকেন তাহলে আপনাকে অবশ্যই আর্কষণীয় থাম্বনেইল বানাতে হয়। এক্ষেত্রে firefly.adobe.com একটি কার্যকরী ওয়েসাইট হতে পারে। এখানে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে প্রয়োজনীয় ছবি বানাতে পারবেন জেনারেটিভ ফিল ফিচারটি ব্যবহার করে। এখানে ব্যাকগ্রাউন্ড সরিয়ে আপনার কাঙ্ক্ষিত ছবি তৈরি করিয়ে নিন। যেমন, নিজের ছবির পেছনে ভূত লাগিয়ে দিতে ভয়ের আমেজ নিয়ে আসতে পারবেন। মনে রাখুন, অ্যাডোবির জনপ্রিয় এই সফটওয়্যারটি কিন্তু ফ্রি নয় তবে কিছুদিন বিনামূল্যে ট্রায়াল ভার্সন ব্যবহার করতে পারবেন।  

এদিকে আপনি যদি একটি ছবির নির্দিষ্ট কিছু দৃশ্য বা বস্তু সরিয়ে ফেলতে চান তাহলে cleanup.pictures লগ ইন করে ঝামেলাহীনভাবে কাজটি করে ফেলনু। imgcandy.com আরেকটি জনপ্রিয় সাইট যেখানে আপনি প্রায় একই ধরনের কাজ করতে পারবেন সহজেই। 

আমরা জানি, সৃজনশীল কাজে মিউজিক অত্যাবশ্যক। সমস্যা হল, অনেক সময় কপিরাইট ফ্রি মিউজিক পাওয়া যায় না। আপনি এমন সমস্যায় পড়লে ঘুরে আসুন pixabay.com. এছাড়া ছবি ও ভিডিও ডাউনলোড করে ফেসবুক ও ইউটিউবে আপলোড করুন নির্ভাবনায়।

আই. কে. জে/ 

সফট স্কিল দক্ষ কর্মী

খবরটি শেয়ার করুন