মঙ্গলবার, ২৭শে আগস্ট ২০২৪ খ্রিস্টাব্দ
১২ই ভাদ্র ১৪৩১ বঙ্গাব্দ

ট্রান্সজেন্ডার প্রার্থী দিল লিবারেল ইসলামিক জোট

নিউজ ডেস্ক

🕒 প্রকাশ: ০৬:৫৯ অপরাহ্ন, ২৮শে নভেম্বর ২০২৩

#

ট্রান্সজেন্ডার উর্মি। ছবি: সংগৃহীত

গাজীপুর-৫ আসন থেকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য একজন ট্রান্সজেন্ডারকে মনোনয়ন দিয়েছে বাংলাদেশ সুপ্রিম পার্টি (বিএসপি) নেতৃত্বাধীন লিবারেল ইসলামিক জোট।

মঙ্গলবার (২৮শে নভেম্বর) বিএসপির চেয়ারম্যান সৈয়দ সাইফুদ্দীন আহমদ মাইজভাণ্ডারি ঘোষিত প্রার্থী তালিকা বিশ্লেষণ করে এ তথ্য জানা গেছে।

গাজীপুর-৫ আসন থেকে লিবারেল ইসলামিক জোটের মনোনয়ন পাওয়া ওই ট্রান্সজেন্ডার প্রার্থীর নাম উর্মি। তার বাড়ি গাজীপুর সদর উপজেলার পূবাইলে বড়ইবাড়ি এলাকায়।

মনোনয়ন পেয়ে উচ্ছ্বসিত উর্মি বলেন, দলের চেয়ারম্যানের প্রতি আমি কৃতজ্ঞ। নির্বাচিত হলে আমাকে জনগণের পাশে পাওয়া যাবে। আশা করছি, মানুষ আমাকে ভোট দিয়ে সব সময় তাদের পাশে থাকার সুযোগ দিবেন।

প্রার্থী ঘোষণা দিয়ে সাইফুদ্দীন আহমদ মাইজভাণ্ডারি বলেন, সারা দেশে আমাদের ৩০ জন হেভিওয়েট প্রার্থী আছেন। সুষ্ঠু নির্বাচন হলে তারা বিজয়ী হবেন। মনোনয়ন দেওয়ার ক্ষেত্রে সব সম্প্রদায় ও শ্রেণির প্রতিনিধিত্ব নিশ্চিত করেছি। তৃতীয় লিঙ্গের একজনকেও গাজীপুরে প্রার্থী দিয়েছি।

আরো পড়ুন: মনোনয়ন ফরম কিনেছেন তৃতীয় লিঙ্গের রানী

প্রসঙ্গত, ইতোমধ্যে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য প্রার্থীদের নাম ঘোষণা করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও সংসদের বিরোধীদল জাতীয় পার্টি (জাপা)। আওয়ামী লীগের ২৯৮ জন প্রার্থীর মধ্যে সংখ্যালঘু ও ক্ষুদ্র জাতিসত্তার ২০ জন রয়েছেন। তাদের মধ্যে ১৬ জন ধর্মীয় সংখ্যালঘু এবং চারজন ক্ষুদ্র জাতিসত্তার। ট্রান্সজেন্ডার না থাকলেও নারী প্রার্থী আছেন ২৪ জন। আর জাতীয় পার্টির ২৮৭ জন প্রার্থীর মধ্যে ক্ষুদ্র জাতিসত্তার কেউ নেই। তবে ধর্মীয় সংখ্যালঘু তিনজন মনোনয়ন পেয়েছেন। আর নারী প্রার্থী আছেন আটজন।

এসকে/ 


ট্রান্সজেন্ডার মনোনয়ন লিবারেল ইসলামিক জোট

খবরটি শেয়ার করুন