শনিবার, ১৩ই এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
৩০শে চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ

ইন্টার্নশিপ চালু করলো জনপ্রশাসন মন্ত্রণালয়

নিউজ ডেস্ক

🕒 প্রকাশ: ০৮:৩৭ অপরাহ্ন, ১লা এপ্রিল ২০২৪

#

ফাইল ছবি

প্রথমবারের মতো চাকরিপ্রত্যাশী বেকার তরুণ-তরুণীদের সরকারীভাবে ইন্টার্নশিপের সুযোগ দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। 

সোমবার (১লা এপ্রিল) ১০ জন ইন্টার্নিকে নিয়ে এই কার্যক্রমের উদ্বোধন করেন জনপ্রশাসনমন্ত্রী ফরহাদ হোসেন। এ সময় উপস্থিত ছিলেন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী, পিএসিসির রেক্টর (সচিব) আশরাফ উদ্দিনসহ মন্ত্রণালয়ের পদস্থ কর্মকর্তারা।

জনপ্রশাসনমন্ত্রী সাংবাদিকদের বলেন, নীতিমালা অনুযায়ী ইন্টার্নশিপে আগ্রহী হাজারের বেশি প্রার্থীর আবেদন থেকে বাছাই করা ১০ জনকে এখানে ইন্টার্নশিপের সুযোগ দেওয়া হয়েছে। তারা এখান থেকে রাষ্ট্র ও সরকার কীভাবে চলে তা নিবিড়ভাবে শিখতে পারবেন। জনপ্রশাসন মন্ত্রণালয় হলো সেন্টার অব এক্সিলেন্স। এখানে কাজ করার মধ্য দিয়ে আগামী দিনে পেশাগত চিন্তাভাবনা পরিপূর্ণ ও পরিপুষ্টভাবে গড়ে উঠবে।

আরও পড়ুন: সরকারিভাবে চালু হচ্ছে ইন্টার্নশিপ

ইন্টার্নরা জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে কী শিখতে পারবেন জানতে চাইলে মন্ত্রী বলেন, শিক্ষার্থীরা সাধারণত বেসরকারি প্রতিষ্ঠানে ইন্টার্নশিপ করে থাকেন। এবার সরকারি প্রতিষ্ঠানেও সেটা চালু করা হয়েছে। আমি মনে করি, এটা বড় ও গুরুত্বপূর্ণ একটি বিষয়। যেসব শিক্ষার্থী স্নাতক কিংবা স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন, তারা দুই বছরের মধ্যে এই ইন্টার্নশিপের জন্য আবেদন করতে পারবেন। সে ক্ষেত্রে এক হাজার ৯৪ জনের মধ্যে আমরা ১০ জনকে বেছে নিয়েছি। 

ফরহাদ হোসেন আরও বলেন, ইন্টার্নদের অ্যাকাডেমিক ব্যাকগ্রাউন্ডের ভিত্তিতে জনপ্রশাসন মন্ত্রণালয় সংশ্লিষ্ট গবেষণা কার্যক্রম, ডিজিটাল রেকর্ড ব্যবস্থাপনা এবং এই মন্ত্রণালয় ও দপ্তরের কার্যাবলি এই তিন ক্যাটাগরিতে তাদের কর্ম বণ্টন করা হবে। এ ছাড়া রাষ্ট্রের তিনটি বিভাগ সম্পর্কে তাদের ধারণা দেওয়া হবে। তাদের জন্য শিক্ষা সফরের আয়োজন করা হবে। সরকারের বিভিন্ন উন্নয়ন প্রকল্প ও মেগা প্রকল্প সম্পর্কে তাদের ধারণা দেওয়া হবে বলেও জানান জন প্রশাসনমন্ত্রী।

এসকে/

জনপ্রশাসন মন্ত্রণালয় ইন্টার্নশিপ

খবরটি শেয়ার করুন