শনিবার, ১৩ই এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
৩০শে চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ

বইমেলার পর্দা নামল, বিক্রি ৬০ কোটি টাকা

নিউজ ডেস্ক

🕒 প্রকাশ: ১২:২১ পূর্বাহ্ন, ৩রা মার্চ ২০২৪

#

ছবি: সংগৃহীত

অমর একুশে বইমেলার শেষ দিন ছিল শনিবার ২রা ফেব্রুয়ারী। এবার বিক্রি হয়েছে ৬০ কোটি টাকার বই। আর প্রকাশিত হয়েছে ৩ হাজার ৭৫১টি নতুন বই।

গত বছরের বইমেলায় বিক্রি হয়েছিল ৪৭ কোটি টাকার বেশি বই। আর প্রকাশিত বইয়ের সংখ্যা ছিল ৩ হাজার ৭৩০টি। একুশে বইমেলার সমাপনী অনুষ্ঠানে এসব তথ্য জানান বাংলা একাডেমির উপপরিচালক শাহেদ মমতাজ।

এ বছরের মতো পর্দা নামলো অমর একুশে বইমেলার। শনিবার (২রা মার্চ) বেলা ১১টায় শুরু হয়ে মেলা চলে রাত ৯টা পর্যন্ত। শেষ দিনে লেখক-পাঠক-দর্শনার্থীদের মিলনমেলায় পরিণত হয় মেলা প্রাঙ্গণ। বিকেল থেকে রাত পর্যন্ত ছিল বই বেচাকেনার হিড়িক।

সন্ধ্যায় বাংলা একাডেমি প্রাঙ্গণ ও সোহরাওয়ার্দী উদ্যানে এবারের মেলার সমাপনী অনুষ্ঠান হয়। রাত ৯টায় শেষ হয়েছে মেলার কার্যক্রম। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, প্রধানমন্ত্রীর শিক্ষা ও সংস্কৃতিবিষয়ক উপদেষ্টা কামাল আবদুল নাসের চৌধুরী। সম্মানীয় অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী নাহিদ ইজাহার খান। বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি সচিব খলিল আহমদ।

সমাপনী অনুষ্ঠানে জানানো হয়, এবারের বইমেলায় ৬০ কোটিও বেশি টাকার বই বিক্রি হয়েছে। গত বছর বিক্রি হয়েছিল ৪৭ কোটি টাকার বই। এ বছর মোট বই প্রকাশিত হয়েছে তিন হাজার ৭৫১টি। গত বছর এ সংখ্যা ছিল তিন হাজার ৭৩০টি৷

আরো পড়ুন: পদোন্নতি পেয়ে এএসপি হলেন ৩৭ পরিদর্শক

এদিন সকাল থেকে মেলায় লোকসমাগম কম হলেও বিকেলে লেখক-পাঠক ও ক্রেতা-দর্শনার্থীদের ভিড় বাড়তে থাকে। বিদায় বেলায় স্টলগুলোতে ক্রেতারা হুমড়ি খেয়ে পড়েন। সন্ধ্যার পর থেকে বিভিন্ন প্রকাশনী ক্রেতাদের জন্য ৩০ থেকে ৬০ শতাংশ ছাড় দেয়।

বাঙ্গালা প্রকাশনীর ম্যানেজার আফজালুল বাসার বলেন, মেলার অন্তিম মুহূর্তে ভালো বেচাকেনা হয়েছে। এবার শুরু থেকেই জমজমাট ছিল। শেষ দিন সন্ধ্যার পর থেকে সব বইয়ে ৪০ শতাংশ পর্যন্ত ছাড় দিয়েছি।

বাংলা একাডেমি জানিয়েছে, এবার ১লা মার্চ পর্যন্ত মেলায় দর্শনার্থীর সংখ্যা ছিল ৬০ লাখের কাছাকাছি। এবার ৬০০টি বইয়ের মোড়ক উন্মোচন হয়েছে। এবারের মেলায় ৯ শতাধিক স্টল ও ৬৭০টি প্রকাশনী অংশ নেয়।

প্রকাশকদের অনুরোধে প্রধানমন্ত্রীর বিশেষ অনুমোদনের পরিপ্রেক্ষিতে মেলার সময় দুদিন বাড়িয়ে ২রা মার্চ পর্যন্ত করা হয়। ফলে এবারের বইমেলা হয় ৩১ দিনব্যাপী।

এসি/

বইমেলা পর্দা নামল

খবরটি শেয়ার করুন