শনিবার, ১৩ই এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
৩০শে চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ

উড়োজাহাজের যে আসনটি সবচেয়ে নিরাপদ

লাইফস্টাইল ডেস্ক

🕒 প্রকাশ: ১০:০৯ অপরাহ্ন, ২রা মার্চ ২০২৪

#

ছবি : সংগৃহীত

মানুষের আকাশে উড়ে বেড়ানোর স্বপ্নটা প্রথম পূরণ হয়েছিল রাইট ভাইদের কল্যাণে ১৯০৩ সালে। কত শতাব্দীর স্বপ্ন, কত আকাঙ্ক্ষা, সব মিলিয়ে এক অসাধারণ অর্জন। এরপর থেকে শুরু হয় উড়োজাহাজের অভাবনীয় যাত্রা। এরপর নানা আধুনিকীকরণের মধ্য দিয়ে গেছে উড়োজাহাজ। হয়ে উঠেছে কম সময়ে বেশি দূরত্ব পাড়ি দেওয়ার সবচেয়ে জনপ্রিয় বাহন। 

এভিয়েশন সেফটি নেটওয়ার্ক বিভিন্ন এয়ারলাইনসের আকস্মিক ঘটনা বিশ্লেষণ করে জানিয়েছে, ২০২৩ সাল ছিল এয়ারলাইনসের জন্য দ্বিতীয় নিরাপদ বছর।

তথ্যভান্ডার অনুযায়ী, এ বছর সাড়ে তিন কোটি ফ্লাইটের মধ্যে গুরুতর ঘটনার সংখ্যা ১ হাজার ২১৩, দুর্ঘটনা ১৩৪ আর মারাত্মক দুর্ঘটনা ৬‍টি। এসব ঘটনা ও দুর্ঘটনায় মারা যান ১০৫ জন মানুষ। 

আরো পড়ুন : দেখা মিলল ৪০০০ বছরের পুরনো লিপস্টিকের!

ওয়াশিংটন পোস্টের একটি জরিপমতে, বাস, ট্রেন কিংবা ফেরির মতো যানবাহনের তুলনায় উড়োজাহাজে মৃত্যুর সংখ্যা অনেক কম।

কিন্তু কখনো কি ভেবে দেখেছেন, কোনো দুর্ঘটনায় উড়োজাহাজের কোন আসনটি যাত্রীদের সবচেয়ে বেশি সুরক্ষা দিতে পারে? উড়োজাহাজের কোন আসনটি সবচেয়ে নিরাপদ?

আসলে নিরাপদ কি না, সেটি নির্ভর করে দুর্ঘটনার ধরনের ওপর। তবে উড়োজাহাজে কিছু আসন আছে, যেগুলো যাত্রীকে অন্যান্য আসনের চেয়ে কিছুটা বেশি সুরক্ষা দেয়।

উড়োজাহাজ দুর্ঘটনার ওপর ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশনের করা একটি গবেষণায় উঠে এসেছে, অন্যান্য আসনের তুলনায় উড়োজাহাজের মধ্যবর্তী আসনগুলো অধিক সুরক্ষিত। তবু এর অনেকটাই নির্ভর করে উড়োজাহাজের কোন অংশে আগুন লেগেছে বা ক্ষয়ক্ষতি হয়েছে, তার ওপর।

উড়োজাহাজে আপনি নিজের ও পরিবারের বাড়তি সুরক্ষা নিশ্চিত করতে নিরাপত্তাবিষয়ক ভিডিওগুলো দেখতে পারেন। জরুরি বেরিয়ে যাওয়ার দরজার অবস্থান সম্পর্কে ধারণা রাখতে পারেন। সেই সঙ্গে এমন পোশাক পরুন, যাতে যেকোনো জরুরি অবস্থায় সহজেই আপনি প্রস্থান করতে পারেন।

সূত্র: ফোর্বস ডটকম

এস/ আই.কে.জে/ 





আসন উড়োজাহাজ

খবরটি শেয়ার করুন