সোমবার, ৮ই জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ
২৩শে আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

জাতিসংঘকে ‘শিক্ষা’ দিতে চায় ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক

🕒 প্রকাশ: ১০:২৫ অপরাহ্ন, ২৫শে অক্টোবর ২০২৩

#

ছবি: সংগৃহীত

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস ফিলিস্তিনিদের ওপর চলমান ইসরায়েলি নৃশংসতার বিরুদ্ধে গতকাল মঙ্গলবার  কথা বলার পর তার পদত্যাগ দাবি করে ইসরায়েল। জাতিসংঘে ইসরায়েলের রাষ্ট্রদূত গিলাদ এরদান জানিয়েছেন, দেশটি জাতিসংঘের কর্মকর্তাদের ভিসা দেওয়া বন্ধ রাখবে। জাতিসংঘকে 'শিক্ষা' দেওয়ার কথাও বলেছেন তিনি। আজ বুধবার আল জাজিরা ইসরায়েলি গণমাধ্যমের বরাত দিয়ে এই তথ্য জানায়।

আরো পড়ুন : ইসরায়েলের ২ নারী বন্দিকে মুক্তি দিলো হামাস

গিলাদ এরদান আর্মি রেডিওকে বলেন, 'তার (জাতিসংঘের মহাসচিব গুতেরেস) এসব মন্তব্যের কারণে আমরা জাতিসংঘের প্রতিনিধিদের ভিসা দেব না'। 'আমরা ইতোমধ্যে জাতিসংঘের জরুরি ত্রাণবিষয়ক সমন্বয়ক মার্টিন গ্রিফিথস এর ভিসা আবেদন বাতিল করেছি। তাদেরকে (জাতিসংঘ) শিক্ষা দেওয়ার সময় এসেছে।'

মঙ্গলবার অবরুদ্ধ গাজায় আন্তর্জাতিক মানবাধিকার আইনের 'সুস্পষ্ট লঙ্ঘন' হচ্ছে জানিয়ে অবিলম্বে ইসরায়েল-হামাসের মধ্যে মানবিক যুদ্ধবিরতির আহ্বান জানান গুতেরেস।

জাতিসংঘ মহাসচিব বলেন, 'গাজায় জাতিসংঘের জ্বালানি সরবরাহ কয়েক দিনের মধ্যে শেষ হয়ে যাবে। সেটা হবে আরেকটি বিপর্যয়। এই মহাকাব্যিক দুর্ভোগ লাঘবে, ত্রাণ সহায়তা সহজ ও নিরাপদ করতে এবং জিম্মিদের মুক্তির সুবিধার্থে আমি অবিলম্বে মানবিক যুদ্ধবিরতির আহ্বান পুনর্ব্যক্ত করছি।'

তিনি আরও বলেন, 'এটাকেও স্বীকৃতি দেওয়া গুরুত্বপূর্ণ যে, হামাসের হামলা শূন্য থেকে ঘটেনি।' নিরাপত্তা পরিষদে এই বক্তব্যের জন্য জাতিসংঘ মহাসচিবের নিন্দা করেন ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী এলি কোহেন। 

নিরাপত্তা পরিষদের বিশেষ অধিবেশন চলাকালেই গুতেরেসের উদ্দেশে তিনি বলেন, 'মহাসচিব, আপনি কোন পৃথিবীতে বাস করেন?'  এসবের পাশাপাশি এলি কোহেন জাতিসংঘ মহাসচিবের সঙ্গে তার পূর্বনির্ধারিত বৈঠক বাতিল করেছেন বলেও জানিয়েছে আল-জাজিরা।

এস/ আই.কে.জে/

জাতিসংঘ ইসরায়েল ‘শিক্ষা’

খবরটি শেয়ার করুন